Homeআন্তর্জাতিকএবার লাতিনের আকাশে আরও এক চীনা ‘গোয়েন্দা বেলুন’

এবার লাতিনের আকাশে আরও এক চীনা ‘গোয়েন্দা বেলুন’

যুক্তরাষ্ট্রের আকাশে চীনের একটি ‘গোয়েন্দা বেলুন’ শনাক্ত হওয়ার পর এবার লাতিন আমেরিকার আকাশে দেখা পাওয়া গেছে আরও একটি বেলুন। যুক্তরাষ্ট্রের প্রতিরক্ষা সদর দফতর পেন্টাগন জানিয়েছে, স্থানীয় সময় শুক্রবার (৩ ফেব্রুয়ারি) সন্ধ্যায় বেলুনটি দেখা যায়। চীনের দাবি সেগুলো কোনো নজরদারি বেলুন নয় বরং জলবায়ু ও আবহাওয়া গবেষণার কাজে নিয়োজিত এয়ারশিপ। খবর সিএনএন নিউজের।

পেন্টাগনের প্রেস সেক্রেটারি ব্রিগেডিয়ার জেনারেল প্যাট্রিক রেইডার বলেছেন, ‘আমরা খবর পেয়েছি, বর্তমানে একটি বেলুন লাতিন আমেরিকার আকাশ অতিক্রম করছে। আমাদের মূল্যায়ন হলো, এটিও চীনের আরেকটি নজরদারি বেলুন।’

এখনো স্পষ্ট নয় যে, লাতিন আমেরিকার কোন দেশের আকাশসীমায় বেলুনটি রয়েছে। তবে পেন্টাগনের কর্মকর্তারা বলছেন, বেলুনটি যুক্তরাষ্ট্রের দিকে আসছে না আপাততত এই বিষয়টি নিশ্চিত জানতে পেরেছেন।  

এদিকে, নজরদারি বেলুন নিয়ে চীন সফর স্থগিত করেছেন মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিংকেন। যুক্তরাষ্ট্রের আকাশে চীনা ‘গোয়েন্দা বেলুন’ নিয়ে উত্তেজনার মধ্যে তিনি তার সফর স্থগিত করেছেন বলে শুক্রবার (৩ ফেব্রুয়ারি) একাধিক মার্কিন গণমাধ্যমে খবর এসেছে।

তবে তার আগেই বিষয়টি নিয়ে মুখ খোলে চীন। যুক্তরাষ্ট্রের আকাশে বেলুন নয় ‘এয়ারশিপ’ প্রবেশ করেছিল বলে স্বীকার করে দেশটির কর্তৃপক্ষ। বেইজিংয়ের পক্ষ থেকে দুঃখ প্রকাশ করে বলা হয়, অনাকাঙ্ক্ষিতভাবে চীনের আকাশসীমা ছেড়ে মার্কিন আকাশসীমায় প্রবেশ করায় আমরা দুঃখিত।

এক বিবৃতিতে চীনের পররাষ্ট্র মন্ত্রণালয় বলেছে, যুক্তরাষ্ট্র যে বস্তুটিকে নজরদারি বেলুন বলে সন্দেহ প্রকাশ করেছে সেটি আসলে একটি এয়ারশিপ। যা মূলত গবেষণার কাজে ব্যবহার করার জন্য আবহওয়া ও জলবায়ু বিষয়ক তথ্য সংগ্রহের জন্য ব্যবহার করা হয়। 

চীনা পররাষ্ট্রমন্ত্রণালয়ের বিবৃতিতে আর বলা হয়েছে, এয়ারশিপের স্টিয়ারিং সক্ষমতা বা বাঁক বদলের সক্ষমতা সীমিত হওয়া তা প্রবল বাতাসের কারণে মূল গতিপথ থেকে বিচ্যুত হয়ে যুক্তরাষ্ট্র পৌঁছে যায়।

সর্বশেষ খবর