Homeআন্তর্জাতিকএবার স্বল্প পাল্লার ক্ষেপণাস্ত্র পরীক্ষা চালাল উত্তর কোরিয়া

এবার স্বল্প পাল্লার ক্ষেপণাস্ত্র পরীক্ষা চালাল উত্তর কোরিয়া

উত্তর কোরিয়া এবার স্বল্প পাল্লার ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্রের পরীক্ষা চালিয়েছে। পিয়ংইয়ংয়ের আন্তঃমহাদেশীয় ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্রের পরীক্ষার মাত্র দুদিন পর এই পরীক্ষা চালানো হয়েছে বলে দাবি করেছে দক্ষিণ কোরিয়া। সোমবার (২০ ফেব্রুয়ারি) উত্তর কোরিয়ার উপকূল থেকে এসব ক্ষেপণাস্ত্র পরীক্ষা চালানো হয়।

আল জাজিরার খবর, পরীক্ষা চালানো ক্ষেপণাস্ত্র দুটোর পাল্লা ছিল যথাক্রমে ৩৯৫ কিলোমিটার এবং ৩৩৭ কিলোমিটার। উত্তর কোরিয়ার রাষ্ট্রায়ত্ত সংবাদমাধ্যম কেসিএনএ বলেছে, ‘৬০০ মিলিমিটার মাল্টিপল রকেট লঞ্চারের সাহায্যে উৎক্ষেপিত ক্ষেপণাস্ত্রগুলো কৌশলগত পারমাণবিক অস্ত্র পরিবহনের একটি মাধ্যম যা শত্রুর এয়ারফিল্ডকে পঙ্গু করে দিতে সক্ষম।’

দক্ষিণ কোরিয়ার সামরিক বাহিনী উত্তর কোরিয়ার এই ক্ষেপণাস্ত্র নিক্ষেপকে ‘উল্লেখযোগ্য উসকানি’ হিসেবে আখ্যা দিয়ে এর তীব্র নিন্দা করেছে। দক্ষিণ কোরিয়ার জয়েন্ট চিফস অব স্টাফ এক বিবৃতিতে জানিয়েছে, সোমবার সকালে উত্তর কোরিয়ার রাজধানীর ঠিক উত্তরের একটি পশ্চিম উপকূলীয় শহর থেকে এসব ক্ষেপণাস্ত্র নিক্ষেপ করা হয়। 

এর আগে, চলতি সপ্তাহে শুরু হতে যাওয়া দক্ষিণ কোরিয়া ও যুক্তরাষ্ট্রের মধ্যকার যৌথ সামরিক মহড়া শুরুর প্রাক্কালে শনিবার (১৮ ফেব্রুয়ারি) আন্তঃমহাদেশীয় ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র উৎক্ষেপণ করে পিয়ংইয়ং।

পিয়ংইয়ং তার আগে সবশেষ গত বছরের (২০২২) নভেম্বরে ইন্টারকন্টিনেন্টাল ব্যালিস্টিক মিসাইল তথা আন্তঃমহাদেশীয় ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র (আইসিবিএম) ‘হুয়াসং গান ১৭’ উৎক্ষেপণ করে। সে সময় দেশটির নেতা কিম জং উন বলেন, যুক্তরাষ্ট্রের যেকোনো হুমকির জবাব পরমাণু অস্ত্র দিয়ে দেবে তার দেশ।

সর্বশেষ খবর