Homeআন্তর্জাতিককফিনে ভরে ইউক্রেনীয় সেনাদের বাড়ি পাঠাচ্ছে রাশিয়া: প্রিগোজিন

কফিনে ভরে ইউক্রেনীয় সেনাদের বাড়ি পাঠাচ্ছে রাশিয়া: প্রিগোজিন

রাশিয়ার ভাড়াটে সেনা সরবরাহকারী প্রতিষ্ঠান ওয়াগনারের প্রধান ইয়েভজেনি প্রিগোজিন সম্প্রতি একটি ভিডিও প্রকাশ করেছেন। যেখানে দেখানো হয়েছে, ইউক্রেনীয় সৈন্যদের মরদেহ কফিনে ভরে রাখা হয়েছে। প্রিগোজিন বলছেন, ‘ইউক্রেনীয়দের কফিনে ভরে বাড়ি পাঠাচ্ছি।’ বার্তা সংস্থা রয়টার্সসের প্রতিবেদন থেকে এ তথ্য জানা গেছে।

শনিবার (৪ মার্চ) প্রকাশিত ওই ভিডিও থেকে দেখা গেছে, পুরোপুরি যুদ্ধ সাজে সজ্জিত ওয়াগনারের প্রধান ইয়েভজেনি প্রিগোজিন দেখাচ্ছেন, কফিনে ভরা হচ্ছে ইউক্রেনীয় সৈন্যদের মরদেহ। যেগুলো রুশ অধিকৃত অঞ্চল থেকে কিয়েভ নিয়ন্ত্রিত অঞ্চলে পাঠানো হবে।

প্রিগোজিন তার ভিডিওতে বলেন, ‘আমরা ইউক্রেনীয় সেনাবাহিনীর যোদ্ধাদের বাড়ি ফেরাতে আরও একটি চালান পাঠাচ্ছি। তারা সাহসের সঙ্গে লড়াই করেছিল এবং মারা গিয়েছে। সর্বশেষ একটি ট্রাক তাদেরকে তাদের মাতৃভূমিতে ফিরিয়ে নেবে।’

ভিডিও ফুটেজে দেখানো হয়েছে যে, সশস্ত্র বাহিনীর ইউনিফর্ম পরা সেনারা কাঠের কফিনগুলোকে পেরেক ঠুকে বন্ধ করে একটি ট্রাকে তুলছে। 

প্রিগোজিনের নেতৃত্বে ওয়াগনার আর্মি ইউক্রেনের পূর্বাঞ্চলী শহর বাখুমত ঘিরে ফেলেছে। প্রিগোজিন একাধিকবার ইউক্রেনীয় সেনাবাহিনীকে একটি যোগ্য এবং সক্ষম প্রতিদ্বন্দ্বী হিসেবে প্রশংসা করেছেন।

এর আগে, শুক্রবার (৩ মার্চ) এক ভিডিও বার্তায় ওয়াগনারের প্রধান দাবি করেন, ইউক্রেনের পূর্বাঞ্চলীয় শহর বাখমুত ঘিরে ফেলা হয়েছে। তিনি শহরটির নিয়ন্ত্রণ রাশিয়ার হাতে ছেড়ে দিতে ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কির প্রতি আহ্বান জানান।

টেলিগ্রামে পোস্ট করা একটি ভিডিওতে যুদ্ধের ইউনিফর্মে উপস্থিত হয়ে ওয়াগনার বস প্রিগোজিন বলেছেন, ‘বেসরকারি সামরিক প্রতিষ্ঠান ওয়াগনারের ইউনিটগুলো আক্ষরিক অর্থেই বাখমুতকে ঘিরে রেখেছে। শুধু একটি সড়ক বাকি আছে।’ তিনি বলেন, সাঁড়াশি আক্রমণের মাধ্যমে শহরটি থেকে বেরিয়ে যাওয়ার পথও বন্ধ করে দেয়া হচ্ছে।

ভিডিওতে প্রিগোজিন ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কির প্রতি আহ্বান জানিয়েছেন যেন, জেলেনস্কি তার সৈন্যদের জীবন বাঁচাতে বাখমুত থেকে পিছু হটতে নির্দেশ দেন।

সর্বশেষ খবর