Homeআন্তর্জাতিককানাডায় তীব্র তুষারঝড়, ৩ প্রদেশে স্কুল-কলেজ বন্ধ

কানাডায় তীব্র তুষারঝড়, ৩ প্রদেশে স্কুল-কলেজ বন্ধ

তীব্র তুষারঝড়ে বিপর্যস্ত কানাডা। দেশটির অন্টারিও, কুইবেক ও আলবারটা প্রদেশের স্কুল-কলেজ সাময়িক বন্ধ ঘোষণা করেছে প্রশাসন। বাতিল করা হয়েছে বহু ফ্লাইট। এতে চরম ভোগান্তি পড়েছেন স্থানীয়সহ প্রবাসী বাংলাদেশিরা।

গত কয়েকদিনের অব্যাহত ভারি তুষারপাত ও তুষারঝড়ে বিপর্যস্ত কানাডা। শুক্রবারও (২৩ ডিসেম্বর) বৃষ্টির মতো পড়ে তুষার। দেশটির কোনো কোনো এলাকা ৩০ থেকে ৩৫ সেন্টিমিটার পর্যন্ত পুরু বরফে ছেয়ে যায়।  

এ অবস্থায় কানাডার অন্টারিও, কুইবেক ও আলবারটা প্রদেশের স্কুল-কলেজ সাময়িক বন্ধ ঘোষণা করেছে প্রশাসন। সাময়িক বন্ধ ঘোষণা করা হয়েছে যান চলাচলও। তুষারপাতের পাশাপাশি তীব্র বাতাস থাকায় চরম ভোগান্তিতে পড়েছেন স্থানীয়সহ প্রবাসী বাংলাদেশিরা। 

রাস্তা থেকে বরফের স্তূপ সরাতে কাজ করছেন কর্মীরা। তবে আগামী কয়েকদিন তুষারপাত পরিস্থিতির আরও অবনতি হতে পারে বলে জানিয়েছে আবহাওয়া বিভাগ। প্রয়োজন ছাড়া ঘর থেকে বের না হওয়ার পরামর্শ দিয়েছে কর্তৃপক্ষ। 

এদিকে তীব্র তুষারপাতের মধ্যে যুক্তরাষ্ট্রেও আঘাত হেনেছে শীতকালীন ঝড়। এতে প্রচণ্ড ঠান্ডার কবলে পড়েছেন অন্তত ২০ কোটি মার্কিন নাগরিক। ১২ জনের মৃত্যুর খবর পাওয়া গেছে। বিদ্যুৎবিচ্ছিন্ন হয়ে পড়েছেন ১৫ লাখ বাসিন্দা। নিউইয়র্কসহ প্লাবিত হয়েছে বিভিন্ন শহর, পানিবন্দি বহু মানুষ।  

এ অবস্থায় যুক্তরাষ্ট্রের বিভিন্ন অঙ্গরাজ্যে জরুরি অবস্থা ঘোষণা করেছে বাইডেন প্রশাসন। বাতিল করা হয়েছে অনেক ফ্লাইট।

সর্বশেষ খবর