Homeশীর্ষ সংবাদকুমিরসহ ১৮ বন্যপ্রাণী সুন্দরবনে অবমুক্ত

কুমিরসহ ১৮ বন্যপ্রাণী সুন্দরবনে অবমুক্ত

পূর্ব সুন্দরবনে কুমিরসহ বিভিন্ন প্রজাতির ১৮টি বন্যপ্রাণী অবমুক্ত করেছে বন বিভাগ। দেশের বিভিন্ন এলাকা থেকে উদ্ধার করা এসব প্রাণী বৃহস্পতিবার (২৯ ডিসেম্বর) বন্যপ্রাণী প্রজনন কেন্দ্র ও সুন্দরবনের খালে অবমুক্ত করা হয়।

সুন্দরবন পূর্ব বন বিভাগের করমজল বন্যপ্রাণী প্রজনন কেন্দ্রের ভারপ্রাপ্ত কর্মকর্তা মো. আজাদ কবির বলেন, মাদারীপুরের একটি মাছের খামার ও যশোরের জে এস গার্ডেন থেকে দুইটি কুমির উদ্ধার করে বন্যপ্রাণী ব্যবস্থাপনা ও প্রকৃতি সংরক্ষণ বিভাগ। এছাড়াও দেশের বিভিন্ন অঞ্চল থেকে একটি তক্ষক, একটি বক, ১১টি কালিম পাখি, একটি ভুবন চিল ও দুটি মাছ কুড়াল পাখিও উদ্ধার করে তারা। এসব বন্যপ্রাণী অবৈধভাবে আটকে রেখেছিল এবং বন বিভাগের বৈধ কোনো পারমিট ছাড়াই এগুলো লালন-পালন করছিল তারা। গোপন সংবাদের সূত্রধরে অভিযান চালিয়ে বন্যপ্রাণীগুলো উদ্ধার করা হয়। আজ (বৃহস্পতিবার) সকালে বন্যপ্রাণীগুলোকে বনের অভ্যন্তরের খালে এবং বনের গহীনে অবমুক্ত করা হয়েছে।

এ সময় বন বিভাগের জীববৈচিত্র্য কর্মকর্তা তন্ময় আশ্চর্য এবং করমজল বন্যপ্রাণী প্রজনন কেন্দ্রের কর্মকর্তা-কর্মচারীরা উপস্থিত ছিলেন।

 

এর আগে গত ১৭ অক্টোবর সুন্দরবনের করমজল বন্যপ্রাণী প্রজনন কেন্দ্রের গহীনে সাপসহ বিভিন্ন প্রজাতির ৪৫টি বন্যপ্রাণী অবমুক্ত করা হয়েছিল।

সর্বশেষ খবর