Homeআন্তর্জাতিকক্ষেপণাস্ত্র ছুড়ে নতুন বছরকে স্বাগত জানাল উত্তর কোরিয়া

ক্ষেপণাস্ত্র ছুড়ে নতুন বছরকে স্বাগত জানাল উত্তর কোরিয়া

বছরের প্রথম দিনেই স্বল্প পাল্লার ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র ছুড়েছে উত্তর কোরিয়া। রোববার (০১ জানুয়ারি) পিয়ংইয়ং-এর রিয়ংসং এলাকা থেকে ওই ক্ষেপণাস্ত্র ছোড়া হয় বলে জানিয়েছে সিউল। উত্তর কোরিয়ার যেকোন উস্কানির জবাব দিতে প্রস্তুত আছে বলে মন্তব্য করেছেন দক্ষিণ কোরিয়ার সেনাবাহিনীর জয়েন্ট চিফ অব স্টাফ।

সংবাদমাধ্যমের খবরে জানা যায়, ৩টি ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র ছুড়ে বছর শেষ করেছিল উত্তর কোরিয়া। এবার ক্ষেপণাস্ত্র উৎক্ষেপণ করে নতুন বছর শুরু করল দেশটি।

এক বিবৃতিতে দক্ষিণ কোরিয়ার প্রতিরক্ষা বিভাগ জানায়, রোববার ভোরে রিয়ংসং এলাকা থেকে ওই ক্ষেপণাস্ত্র উৎক্ষেপণ করা হয়। এটি স্বল্প পাল্লার ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র ছিল বলে দাবি করেছে সিউল। ক্ষেপণাস্ত্রটি ৪০০ কিলোমিটার দূরে জাপান সাগরে গিয়ে পড়ে বলেও জানানো হয়েছে।

শনিবার (৩১ ডিসেম্বর) নিক্ষিপ্ত দুই ক্ষেপণাস্ত্রসহ ২০২২ সালে প্রায় ৭০টি ক্ষেপণাস্ত্র পরীক্ষা চালিয়েছে উত্তর কোরিয়া। যার মধ্যে ৮টি ক্ষেপণাস্ত্র ছিল আন্তঃমহাদেশীয় ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র। পরীক্ষা চালানো অধিকাংশ ক্ষেপণাস্ত্রই পারমাণবিক অস্ত্র বহনে সক্ষম।

এর আগে একসঙ্গে ২৬টি ক্ষেপণাস্ত্রের পরীক্ষা চালিয়ে আলোচনায় এসেছিলেন কিম জং উন। দেশটির নাজুক অর্থনৈতিক পরিস্থিতি উপেক্ষা করেই একের পর এক ক্ষেপণাস্ত্রের পরীক্ষা চালিয়ে সমালোচনার মুখে পড়লেও তিনি সেসব আমলে নেননি।

এদিকে কিম জং উন প্রশাসনের যেকোন উস্কানির কঠোর জবাব দিতে প্রস্তুত আছে জানিয়ে হুঁশিয়ারি উচ্চারণ করেছেন দক্ষিণ কোরিয়ার সেনাবাহিনীর জয়েন্ট চিফ অব স্টাফ। এছাড়া এসব ক্ষেপণাস্ত্র নিক্ষেপকে পিয়ংইয়ং’র অবৈধ অস্ত্র কর্মসূচি হিসেবে উল্লেখ করে অস্থিতিশীলতা বাড়াচ্ছে বলে এক বিবৃতিতে জানিয়েছে যুক্তরাষ্ট্র। এদিকে পরপর দুইদিন ক্ষেপণাস্ত্র ছোড়ার ঘটনায় তীব্র নিন্দা জানিয়েছে জাপান।

জাপানের প্রতিরক্ষামন্ত্রী ইয়াসুকাজু হামাদা বলেন, পিয়ংইয়ং নতুন বছরে ক্ষেপণাস্ত্রের পরীক্ষা চালিয়ে কোরীয় উপদ্বীপ এবং এর আশপাশের অঞ্চলে উত্তেজনা বাড়িয়ে দিয়েছে। উত্তর কোরিয়ার এমন কর্মকাণ্ড জাপানের নিরাপত্তাকে হুমকির মুখে ফেলছে। একই সঙ্গে এসব ক্ষেপণাস্ত্র পরীক্ষা জাতিসংঘের নিরাপত্তা পরিষদের নীতিবিরোধী।

এছাড়া আন্তর্জাতিক নানা চাপ উপেক্ষা করে পারমাণবিক ক্ষমতাসম্পন্ন আন্তমহাদেশীয় ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র তৈরি এবং অস্ত্রের মজুত বাড়ানোর ঘোষণা দিয়েছেন কিম জং উন। দেশটির সংবাদমাধ্যম কেসিএন-এর বরাত দিয়ে আন্তর্জাতিক গণমাধ্যমগুলো জানায়, যুক্তরাষ্ট্র ও দক্ষিণ কোরিয়ার বিপজ্জনক সামরিক পদক্ষেপের বিরুদ্ধে প্রস্তুত থাকতে এবং নিজেদের সেনাবাহিনীকে শক্তিশালী করতেই এমন সিদ্ধান্ত নিয়েছেন কিম।

সর্বশেষ খবর