Homeআন্তর্জাতিকগোয়ালিয়রের আকাশে বিধ্বস্ত ভারতের দুই যুদ্ধবিমান

গোয়ালিয়রের আকাশে বিধ্বস্ত ভারতের দুই যুদ্ধবিমান

ভারতের বিমানবাহিনীর ‍দুটি যুদ্ধবিমান বিধ্বস্ত হয়েছে। শনিবার (২৮ জানুয়ারি) সকালের দিকে দেশটির মধ্য প্রদেশের গোয়ালিয়র বিমান ঘাঁটি থেকে বিমান দুটি উড্ডয়ন করেছিল। ভারতীয় সংবাদমাধ্যম এনডিটিভির এক প্রতিবেদন থেকে এই তথ্য জানা গেছে।

এনডিটিভির প্রতিবেদনে বলা হয়েছে, ভারতীয় বিমানবাহিনীর সুখোই-৩০ এবং মিরেজ-২০০০ সিরিজের দুটি যুদ্ধবিমান তিনজন পাইলটকে নিয়ে উড্ডয়ন করে। প্রাথমিকভাবে জানা গেছে, যুদ্ধবিমান দুটি প্রশিক্ষণের স্বার্থে উড্ডয়ন করেছিল। তিনজন পাইলটই  বিমান থেকে বের হয়ে যেতে সক্ষম হয়েছিলেন। তাদের মধ্যে দুজন নিরাপদে রয়েছেন। অপর পাইলটের ব্যাপারে এখনো কোনো তথ্য পাওয়া যায়নি। 

বিমান দুটি গোয়ালিয়রের মোরনিয়া নামক একটি গ্রামে বিধ্বস্ত হয়। স্থানীয়দের করা একটি ভিডিও থেকে দেখা গেছে, যে স্থানে বিমান দুটি বিধ্বস্ত হয়েছে সেখানে তীব্র আগুন জ্বলছে এবং ব্যাপক ধোঁয়া নির্গত হচ্ছে।  

দুর্ঘটনার কারণ তদন্ত করতে বিমানবাহিনী এরই মধ্যে একটি আদালত গঠন করেছে। তাদের দায়িত্ব দেয়া হয়েছে দুর্ঘটনার কারণ খুঁজে বের করতে। একই সঙ্গে আদালত এই বিষয়টিও তদন্ত করবে কেন যুদ্ধবিমান দুটির পাইলটরা আকাশে থাকাকালীন একে অপরকে আহ্বান করেছিল।

ভারতীয় বিমানবাহিনীর একটি সূত্র জানিয়েছে, ‘বিমান দুটি আকাশে পরস্পর সংঘর্ষের কারণে বিধ্বস্ত হয়েছে নাকি অন্য কোনো কারণ রয়েছে তা খুঁজে বের করতে একটি সামরিক আদালত গঠন করা হয়েছে। বিধ্বস্ত হওয়ার আগে সুখোই যুদ্ধবিমানটিতে ‍দুজন পাইলট ছিল এবং মিরেজে ছিল একজন।’

সূত্রটি আরও জানিয়েছে,  তিন জন পাইলটই বিমান থেকে বের হয়ে যেতে সক্ষম হয়েছিলেন। দুজনের অবস্থানকে চিহ্নিত করা গেলেও বাকি একজনের অবস্থান এখনো চিহ্নিত করা যায়নি। বিমানবাহিনীর একটি হেলিকপ্টার অপর পাইলটের খোঁজ করছে।’ 

সর্বশেষ খবর