Homeখেলাগোল-অ্যাসিস্টের হিসাবে মেসির সেরা বছর কোনটি

গোল-অ্যাসিস্টের হিসাবে মেসির সেরা বছর কোনটি

লিওনেল মেসির বিশ্বকাপ জেতার দুই মাস অতিক্রম হয়ে গেল। গত বছরের ১৮ ডিসেম্বর আর্জেন্টিনাকে তৃতীয় বিশ্বকাপ জিতিয়েছিলেন তিনি। সে হিসেবে ২০২২ সালটিই তার ক্যারিয়ারের সেরা বছর। কিন্তু গোল-অ্যাসিস্টের হিসাবে জাতীয় দলের হয়ে তার সেরা বছর কোনটি?

জাতীয় দলের হয়ে ২০০৫ সালে অভিষেক হয় মেসির। হাঙ্গেরির বিপক্ষে ওই ম্যাচে অবশ্য গোল-অ্যাসিস্ট, কোনোটিই পাননি তিনি। পেরুর বিপক্ষে নিজের তৃতীয় ম্যাচে প্রথম অ্যাসিস্ট করেন, প্রথম গোল করেন ক্রোয়েশিয়ার বিপক্ষে ২০০৬ সালে। সেটাই শুরু, আর্জেন্টাইন জাদুকরের ঝলক ২০২৩ সালে এসেও চলমান। রীতিমতো এখন ফর্মের চূড়ায় আছেন তিনি। অভিষেক গোলের বছরে মেসি আরও একটি গোল পান।

২০০৭ সালটা মেসির জন্য ছিল লাকি! ওই বছর ১৪ ম্যাচে ৬টি গোল আসে তার পা থেকে, অ্যাসিস্ট করেন ৪টি। আর্জেন্টাইন এই ফুটবলার দশের অধিক গোল করেছেন কেবল দুই বছর। ২০১২ সালে ১২ গোল করার পর ২০২২ সালে তিনি করলেন ১৮ গোল। এরমধ্যে ২০১২ সালে এক ও ২০২২ সালে ৬টি অ্যাসিস্ট করেন তিনি।

২০২২ সালে ১৮ গোলের মধ্যে মেসি বিশ্বকাপেই করেন ৭ গোল। অর্থাৎ গোলের হিসাবে মেসির জন্য বিশ্বকাপ জয়ের বছরটিই সেরা। তবে অ্যাসিস্টের হিসাবে তার সেরা বছর ২০১১। ওই বছর ৯টি অ্যাসিস্ট আসে তার পা থেকে।

এছাড়াও জাতীয় দলের হয়ে মেসি ৯টি গোল করেছেন ২০২১ সালে, ৮টি করে গোল করেছেন ২০১৪ ও ২০১৬ সালে। আর দেশের হয়ে সব মিলিয়ে ১৯৫ ম্যাচে তিনি করেছেন ১১৪ গোল।

সর্বশেষ খবর