Homeখেলাগোল সমান হলে গোল্ডেন বুট পাবে কে?

গোল সমান হলে গোল্ডেন বুট পাবে কে?

কাতার বিশ্বকাপে কে পাবেন ‘গোল্ডেন বুট’ বা সোনার জুতা। এমন প্রশ্ন যখন চলে আসে তখন দুইজনের নাম প্রথমে মনে পড়ে। প্রথমত লিওনেল মেসি আর দ্বিতীয়ত কিলিয়ান এমবাপ্পে।

কারণ এই দুইজনই যে ৫ গোল করে আছেন সবার ওপরে। যদিও আলভারেজ ও জিরুদও আছেন ৪ গোল করে। তাদেরকেও যে ফেলে দেয়া যায় না। এখন কথা হচ্ছে, যদি গোলসংখ্যা সমান হয় তাহলে গোল্ডেন বুট পাবেন কে? বিশ্বকাপে সর্বোচ্চ গোলদাতাকে দেয়া হয় গোল্ডেন বুট।

এই বিশেষ সম্মান পেতে মুখিয়ে থাকেন তারকা ফুটবলাররা। এবারের বিশ্বকাপে মেসি থেকে শুরু করে এমবাপ্পে, সর্বোচ্চ গোলদাতার লড়াইয়ে উঠে আসছে আরও কিছু নাম। তাদের মধ্যে থেকে গোল্ডেন বুট ছিনিয়ে নেবেন কোন তারকা? বিশ্বকাপে গোল্ডেন বুটের দৌড়ে এখনো পর্যন্ত এগিয়ে রয়েছেন মেসি। দ্বিতীয় স্থানে রয়েছেন এমবাপ্পে। এই দৌড়ে যুগ্মভাবে তৃতীয় স্থানে রয়েছেন আর্জেন্টাইন তারকা জুলিয়েন আলভারেজ ও ফরাসি তারকা অলিভিয়ের জিরুদ। কাতারে দারুণ ফর্মে রয়েছেন মেসি।

চলতি বিশ্বকাপে আর্জেন্টাইন অধিনায়কের গোলসংখ্যা ৫টি। আর টানা দ্বিতীয়বারের মতো বিশ্বকাপের ফাইনালে কিলিয়ান এমবাপ্পে। এবারের আসরেও দুর্দান্ত পারফরম্যান্স উপহার দিয়েছেন ফরাসি তারকা। ৫ গোল দিয়ে লিওনেল মেসির সঙ্গে যৌথভাবে গোল্ডেন বুটের লড়াইয়ে শীর্ষে আছেন তিনিও। এছাড়া, সেমিফাইনালে ক্রোয়েশিয়ার বিপক্ষে জোড়া গোল করেছেন আলভারেজ। মোট ৪টি গোল রয়েছে তার।

আলভারেজের নামের পাশে অবশ্য কোনো ‘অ্যাসিস্ট’ নেই। অর্থাৎ, বিশ্বকাপে এখনো তার দেয়া পাস থেকে কোনো গোল হয়নি। আলভারেজের মতো অলিভিয়ের জিরুদও বিশ্বকাপে এখনো পর্যন্ত মোট ৪টি গোল করেছেন। জিরুদের নামের পাশেও কোনো গোলের পাস নেই। কিন্তু ফাইনালে যদি মেসি বা এমবাপ্পে কেউ গোল করতে না পারেন, তবে কীভাবে গোল্ডেন বুট দেয়া হবে? এক্ষেত্রে পেনাল্টিতে করা গোলও বিবেচ্য হবে। কিন্তু দুই বা তার বেশি ফুটবলারের গোলসংখ্যা সর্বোচ্চ হলে, সেক্ষেত্রে বিশ্ব ফুটবলের নিয়ন্ত্রণ সংস্থার (ফিফা) নিয়ম অন্যরকম। তখন গোল্ডেন বুটের লড়াইয়ে দেখা হবে কার ক’টি অ্যাসিস্ট। অর্থাৎ, কে ক’টি গোল করাতে সাহায্য করেছেন। সেটিও সমান হলে দেখা হবে, কে কত কম মিনিট মাঠে ছিলেন।

এদিক থেকে এগিয়ে আছেন মেসিই। এলএমটেনের ৫টি গোলের মধ্যে ৩টি পেনাল্টি থেকে। সঙ্গে রয়েছে ৩টি অ্যাসিস্ট। অর্থাৎ তার দেয়া পাস থেকে ৩টি গোল হয়েছে। এমবাপ্পের পাঁচটি গোলের একটিও পেনাল্টি থেকে নয়। ফরাসি তারকার পাস থেকে এখনো পর্যন্ত ২টি গোল হয়েছে।

সর্বশেষ খবর