Homeজেলাচাঁদপুরে শীতের সঙ্গে পাল্লা দিয়ে বাড়ছে ঠান্ডাজনিত রোগ

চাঁদপুরে শীতের সঙ্গে পাল্লা দিয়ে বাড়ছে ঠান্ডাজনিত রোগ

চাঁদপুরে শীতের সঙ্গে পাল্লা দিয়ে শিশুদের ঠান্ডাজনিত নানা রোগের বিস্তার ঘটছে। এদের মধ্যে নিউমোনিয়ায় আক্রান্তের সংখ্যাই বেশি। এতে চিকিৎসা নিতে ভিড় বাড়ছে ২৫০ শয্যাবিশিষ্ট জেনারেল হাসপাতালে। নির্ধারিত শয্যা ছাড়িয়ে এখন মেঝেতেও চলছে শিশুদের চিকিৎসা।

শুক্রবার (২৪ ডিসেম্বর) সকালে সরেজমিনে দেখা যায়, চাঁদপুর ২৫০ শয্যা বিশিষ্ট জেনারেল হাসপাতালের বহির্বিভাগে প্রচণ্ড ভিড়। হাসপাতালে শিশুদের নিয়ে ছুটছেন তাদের বাবা-মা, আত্মীয়স্বজন।

শীতের তীব্রতা বাড়ার সঙ্গে সঙ্গে শীতজনিত নানা রোগে আক্রান্ত হয়েছেন জেলার শিশুরা। ফলে উপায় না পেয়ে অসুস্থ শিশুদের নিয়ে এই হাসপাতালে ভিড় করছেন অভিভাবকরা। প্রাথমিক চিকিৎসা নিয়ে কেউ ফিরে গেলেও নিউমোনিয়াসহ নানা রোগে আক্রান্ত শিশুদের ভর্তি করাতে হচ্ছে। শিশুদের জন্য নির্ধারিত ওয়ার্ডের শয্যা ছাড়িয়ে মেঝেতেও অবস্থান করতে হচ্ছে। এমন পরিস্থিতিতে ব্যস্ততা বেড়েছে সংশ্লিষ্টদের।

এদিকে তীব্র শীতের কারণে নানা রোগে আক্রান্ত শিশুদের রোগ এড়াতে বিশেষ যত্ন নেয়ার তাগিদ দেন শিশু বিভাগের কনসালটেন্ট ডা. মোহাম্মদ আবদুল আজিজ। রোগীর চাপ বাড়লেও তা সামাল দিতে প্রয়োজনীয় ব্যবস্থার কথা জানিয়ে তিনি বলেন, মায়েরা একটু সতর্ক থাকলেই তাদের শিশুরা শীতকালীন রোগ থেকে রক্ষা পেতে পারে। এ জন্য গরম কাপড়-চোপড়, বিশুদ্ধ পানি ও ধুলাবালি এড়িয়ে চলার পরামর্শ দেন শিশু বিভাগের এই কনসালটেন্ট।

চাঁদপুর ২৫০ শয্যা বিশিষ্ট জেনারেল হাসপাতালের আবাসিক মেডিকেল অফিসার ডা. সুজাউদৌলা রুবেল বলেন, এই হাসপাতালে শিশু ওয়ার্ডে মোট ৪২টি শয্যা রয়েছে। তবে এখন রোগীর চাপ বেড়ে যাওয়ায় এসব শয্যা পেরিয়ে তা দ্বিগুণেরও বেশি। তবে পরিস্থিতি সামাল দিতে সব ধরনের চেষ্টা চালিয়ে যাচ্ছেন চিকিৎসকরা।

সর্বশেষ খবর