Homeআন্তর্জাতিকচিলিতে দাবানলে ১৩ জনের প্রাণহানি

চিলিতে দাবানলে ১৩ জনের প্রাণহানি

চিলিতে বিস্তৃত অঞ্চলে ছড়িয়ে পড়া দাবানলে অন্তত ১৩ জনের প্রাণহানি এবং ১৪ হাজার হেক্টরের মতো এলাকা পুড়ে গেছে। এ ঘটনার প্রেক্ষিতে দেশটি মধ্য-দক্ষিণাঞ্চলীয় কয়েকটি এলাকায় জরুরি অবস্থা ঘোষণা করা হয়েছে। খবর রয়টার্সের।

স্থানীয় কর্তৃপক্ষের বরাতে প্রতিবেদনে বলা হয়েছে, দাবানলে রাজধানী সান্তিয়াগোর ৫০০ কিলোমিটার দক্ষিণের অঞ্চল বিয়োবিওর সান্তা হুয়ানা শহরে এক দমকলকর্মীসহ ১১ জনের মৃত্যু হয়েছে। এর বাইরে আগুন নিয়ন্ত্রণে আনার কাজে নিয়োজিত একটি হেলিকপ্টার দুর্ঘটনায় দুই ক্রু প্রাণ হারায় বলে দেশটির কৃষিমন্ত্রী জানিয়েছেন।

বিয়োবিও এবং পার্শ্ববর্তী নুবলের বনাঞ্চলের পাশাপাশি কৃষিকাজ হয় এমন এলাকাগুলোতে ‘বিপর্যয়কর অবস্থা’ জারি করার পর সেখানে অতিরিক্ত সেনা মোতায়েন করা হয়েছে।

চিলির স্বরাষ্ট্রমন্ত্রী ক্যারোলিনা তোহা বলেন, দেশজুড়ে ৩৯টি অগ্নিকুণ্ডের রোষ দেখা যাচ্ছে, কয়েকশ বাড়িঘর ক্ষতিগ্রস্ত হয়েছে। পরিস্থিতি সামনের দিনে আরও ঝুঁকিপূর্ণ হতে যাচ্ছে বলে তিনি জানান।

দাবানলের কারণে অসংখ্য পরিবারকে আশ্রয়কেন্দ্রে চলে যেতে হয়েছে বলে জানিয়েছে চিলির দুর্যোগ বিষয়ক সংস্থা সেনাপ্রেদ। আগুন একাধিক মহাসড়কে যান চলাচলে বিঘ্ন ঘটাচ্ছে, অসংখ্য এলাকা থেকে মানুষজনকে সরিয়ে নেয়া হয়েছে।

সরকার নুবল ও বায়োবিও এলাকায় জরুরি অবস্থা ঘোষণা করলেও দাবানলে মৌল ও লা আরাউকানিয়া এলাকাও ক্ষতিগ্রস্ত হয়েছে।

এদিকে চিলির প্রেসিডেন্ট গ্যারিয়েল বোরিক ক্ষতিগ্রস্ত এলাকা পরিদর্শনের জন্য তার ছুটি স্থগিত করার সিদ্ধান্ত নিয়েছেন।

সর্বশেষ খবর