Homeআন্তর্জাতিকচীনের সামরিক বাজেট বেড়ে দাঁড়াল ২২৪ বিলিয়ন ডলারে

চীনের সামরিক বাজেট বেড়ে দাঁড়াল ২২৪ বিলিয়ন ডলারে

শুরু হয়েছে চীনের ন্যাশনাল পিপলস কংগ্রেস বা এনপিসি। কংগ্রেসে ২০২৩ অর্থ বছরের জন্য খসড়া বাজেট ঘোষণা করেছেন দেশটির বিদায়ী প্রধানমন্ত্রী লি কেকিয়াং। নতুন বাজেটে দেশটির সামরিক বাজেট বৃদ্ধি পেয়ে দাঁড়িয়েছে ২২৪ বিলিয়ন ডলারে। মার্কিন সম্প্রচারমাধ্যম সিএনএন নিউজের এক প্রতিবেদন থেকে এ তথ্য জানা গেছে।

চীনের পার্লামেন্ট বা ন্যাশনাল পিপলস কংগ্রেসের অধিবেশনে লি কেকিয়াং জানান, ২০২৩ অর্থ বছরে চীনের অর্থনৈতিক প্রবৃদ্ধি হবে ৫ শতাংশ হারে। বিশ্লেষকরা দীর্ঘ সময়ের কোভিড বিধিনিষেধের কারণে উৎপাদন থমকে থাকা চীনের জন্য এটিকে বেশ ইতিবাচক হিসেবে দেখছেন। 

বেইজিংয়ের গ্রেট হলে শুরু হওয়া ন্যাশনাল পিপলস কংগ্রেসের অধিবেশনে সারা দেশ থেকে প্রায় ৩০০০ প্রতিনিধি যোগ দিয়েছেন। বিদায়ী প্রধানমন্ত্রী হিসেবে শেষ বারের মতো লি কেকিয়াং সরকারের বিগত বছরে কর্মকাণ্ডের প্রতিবেদন পেশ করেন।  

লি কেকিয়াং বলেছেন, ‘চীনের অর্থনীতি ধীর গতিতে হলেও পুনরুদ্ধারের দিকে এগিয়ে যাচ্ছে এবং আরও প্রবৃদ্ধি অর্জনের জন্য প্রয়োজনীয় সক্ষমতা এরই মধ্যে প্রদর্শন করেছে।’ তিনি জানান, নতুন বাজেট শহরাঞ্চলে নতুন আরও ১ কোটি ২০ লাখ কর্মসংস্থান সৃষ্টি করবে এবং গ্রামাঞ্চলে বেকারত্বের হার সাড়ে ৫ শতাংশে নামিয়ে আনবে।  

এদিকে, চীন ২০২৩ সালের জন্য তার বার্ষিক সামরিক খসড়া বাজেটও প্রকাশ করেছে। যা আগের বছরের তুলনায় ৭ দশমিক ২ গুণ বৃদ্ধি পেয়ে প্রায় ১ লাখ ৫৫ হাজার কোটি ইউয়ান বা ২২৪ বিলিয়ন ডলারে দাঁড়িয়েছে।

সর্বশেষ খবর