Homeআন্তর্জাতিকজঙ্গলে অনাহারে মৃত্যু যাজকের, মিজোরামে বিক্ষোভ

জঙ্গলে অনাহারে মৃত্যু যাজকের, মিজোরামে বিক্ষোভ

ভারতীয় সীমান্তরক্ষী বাহিনীর (বিএসএফ) অমানবিক আচরণে বাংলাদেশি এক ধর্মযাজকের অনাহারে মৃত্যুর অভিযোগ এনে বিক্ষোভ-প্রতিবাদ কর্মসূচি পালন করেছেন খোদ ভারতীয় নাগরিকরাই।

সোমবার (৯ জানুয়ারি) দেশটির মিজোরাম রাজ্যের রাজধানী আইজলে এ বিক্ষোভ কর্মসূচি পালন করা হয়।

ভারতীয় গণমাধ্যমের দাবি, সম্প্রতি বাংলাদেশি এক ধর্মযাজককে পুশব্যাক করেছিল ভারতীয় সীমান্তরক্ষী বাহিনী। পরে বাংলাদেশের পার্বত্য এলাকার বাসিন্দা ওই ধর্মযাজক পাহাড়ি জঙ্গলে খেতে না পেরে মারা গিয়েছেন। মৃত যাজকের নাম সমখুপা (৭২)।

বাংলাদেশের চট্টগ্রামের পার্বত্য এলাকার একটি ব্যাপটিস্ট চার্চ-এর যাজক ছিলেন সমথুপা। বাংলাদেশি ক্ষুদ্র নৃগোষ্ঠীর মানুষ ওই যাজকের এমন অমানবিক মৃত্যুর খবরে তীব্র ক্ষোভ তৈরি হয়েছে ভারতের পশ্চিম মিজোরামের ক্ষুদ্র নৃগোষ্ঠীর মানুষের মধ্যে।

এরই প্রতিবাদে সোমবার দিনভর বিক্ষোভ দেখান তারা। বিকেলে রাজ্যটির রাজভবনের সামনে কয়েকশ মানুষ শান্তিপূর্ণভাবে সমবেত হন। তাদের হাতে ছিল নানা ধরনের স্লোগান লেখা প্ল্যাকার্ড।

এ নিয়ে স্থানীয় গণমাধ্যমে তীব্র প্রতিক্রিয়া জানিয়েছেন আইজলের একজন বিধায়ক লালধুমা। তিনি বলেন, ‘এটা চরম মানবাধিকার লঙ্ঘন। একজন ধর্মযাজকের এ ধরনের মৃত্যু মানা যায় না।’

আইজলের বিক্ষোভে নেতৃত্ব দিচ্ছে মিজোরামের ক্ষুদ্র জাতিগোষ্ঠী সম্প্রদায়ের সবচেয়ে বড় সংগঠন সেন্ট্রাল ইয়াং মিজোরাম অ্যাসোসিয়েশন।

সংগঠনের সম্পাদক অধ্যাপক লালুন্থামাঙ্গা স্থানীয় একটি গণমাধ্যমকে বিএসএফের বিরুদ্ধে প্রশ্ন তুলে বলেন, ‘ডিসেম্বরে সীমান্তের ওপার থেকে পাহাড়ের এই ক্ষুদ্র জাতিগোষ্ঠীর কয়েকশ মানুষকে আশ্রয় দেয়া হলো, তবে কেন তাদের মধ্যে কাউকে নির্দিষ্ট করে পুশব্যাক করা হলো?’

সংশ্লিষ্ট দায়িত্বশীল কয়েকজন জানিয়েছেন, সোমবার এ বিষয়ে উদ্বেগ জানিয়ে কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহর কাছে চিঠি পাঠানো হয়েছে।

সর্বশেষ খবর