Homeবিশ্বমিয়ানমারজনগণকে ‘দেশপ্রেম’ দেখিয়ে সাইকেলে চড়ার পরামর্শ জান্তা প্রধানের

জনগণকে ‘দেশপ্রেম’ দেখিয়ে সাইকেলে চড়ার পরামর্শ জান্তা প্রধানের

জ্বালানি তেল সংকটে ভুগছে মিয়ানমার। এরই মধ্যে জ্বালানি বাঁচাতে দেশবাসীকে নতুন পরামর্শ দিয়েছেন মিয়ানমারের জান্তা সরকারে প্রধান মিন অং হ্লাইং। দিয়েছেন দেশপ্রেমের নতুন সবক। তার মতে, দেশপ্রেমের প্রমাণ দিতে দেশবাসীর উচিত মোটরগাড়ি ছেড়ে সাইকেলে চলাচল করা।

মিয়ানমারে সংবাদমাধ্যম ইরাবতি নিউজের এক প্রতিবেদনে বলা হয়েছে, বিশ্বে জ্বালানি সংকট কমবেশি সব দেশেই প্রভাব ফেলেছে। মিয়ানমারও এর বাইরে নয়। সম্প্রতি দেশটি থেকে জ্বালানি খাতে বিনিয়োগকারী বেশ কয়েকটি প্রতিষ্ঠান বের হয়ে গেছে। ফলে চাপে পড়েছে দেশটির জ্বালানি খাত।

এই সংকট থেকে উত্তরণ ঘটাতে জ্বালানি তেল কমানোর আহ্বান জানিয়েছেন মিন অং হ্লাইং। গত ১৩ ডিসেম্বর মিয়ানমারের কাচিন রাজ্যে এক অনুষ্ঠানে তিনি বলেন, জনগণের সাইকেল চালানো উচিত। কারণ সাইকেলে কোনো ধরনের জ্বালানি লাগে না। এ সময় তিনি দেশের এই পরিস্থিতিতে সাইকেল চালানোকে দেশপ্রেম বলে আখ্যা দেন। 

রাজনৈতিক এবং নিরাপত্তা বিশ্লেষকেরা বলছেন, মিন অং হ্লাইংয়ের এমন আহ্বান থেকে একটি বিষয় পরিষ্কার, সেটি হলো, এই মুহূর্তে জান্তা সরকারে হাতে প্রয়োজনীয়সংখ্যক অর্থ নেই এবং এ কারণে তারা আমদানি ব্যয় কমাতে চায়। 

এদিকে জাতিসংঘে মিয়ানমারে জান্তা সরকারে প্রতিনিধি গ্রহণের বিষয়টি আপাতত স্থগিত হয়ে গেছে। মিয়ানমারের জান্তা সরকার, আফগানিস্তানের তালেবান সরকার এবং পশ্চিমা বিশ্ব সমর্থিত লিবীয় সরকার জাতিসংঘে নিজেদের প্রতিনিধি পাঠাতে পারবে কি না, এই বিষয়ে উত্থাপিত একটি প্রস্তাব স্থগিত গত ১৭ ডিসেম্বর করা হয়। জাতিসংঘ এই প্রস্তাব স্থগিত করায় বৈশ্বিক এই সংস্থাটিতে মিয়ানমারের প্রতিনিধিত্ব করবেন অং সান সু চির সরকার কর্তৃক নিযুক্ত প্রতিনিধি কায়াও মোয়ি তুন।

সর্বশেষ খবর