Homeআন্তর্জাতিকজান্তা সরকারকে শান্তি পরিকল্পনা বাস্তবায়নের আহ্বান আসিয়ানের

জান্তা সরকারকে শান্তি পরিকল্পনা বাস্তবায়নের আহ্বান আসিয়ানের

মিয়ানমারের জান্তা শাসিত সরকারকে পাঁচ দফা শান্তি পরিকল্পনা বাস্তবায়নের আহ্বান জানিয়েছেন দক্ষিণ-পূর্ব এশিয়ার মন্ত্রীরা। শনিবার (৪ ফেব্রুয়ারি) ইন্দোনেশিয়ার রাজধানী জাকার্তায় দুই দিনের আলোচনা শেষে তারা এ আহ্বান জানান। খবর দ্য ইরাওয়াডির।

দুই বছর আগে রাজনৈতিক সংকটের অবসানে দেশটির জান্তা সরকার এই শান্তি পরিকল্পনা বাস্তবায়নে সম্মত হয়েছিল। চলতি বছর ইন্দোনেশিয়া ১০ সদস্যের অ্যাসোসিয়েশন অব সাউথ ইস্ট এশিয়ান নেশনসের (আসিয়ান) সভাপতি। দেশটি বছরের শেষের দিকে ব্লকের নেতাদের বার্ষিক সম্মেলনের আয়োজন করবে।

তবে জাকার্তায় দুই দিনের মন্ত্রীপর্যায়ের বৈঠকে মিয়ানমারের পরিস্থিতি গুরুত্ব পেয়েছে। ২০২১ সালের ফেব্রুয়ারিতে সেনাবাহিনী ক্ষমতা দখলের পর থেকে দেশটিতে অশান্তি বিরাজ করছে। 

ইন্দোনেশিয়ার পররাষ্ট্রমন্ত্রী রেতনো মারসুদি বলেন, ২০২১ সালের এপ্রিলে জান্তা সরকার জাকার্তার পাঁচ দফা শান্তি পরিকল্পনা বাস্তবায়নে সম্মত হয়। আসিয়ান সদস্যদের কাছে এই প্রস্তাব উত্থাপন করা হয়েছিল। এতে সামরিক বাহিনী ও বিদ্রোহীদের মধ্যে সহিংসতা অবসানে উভয় পক্ষকে সংলাপের আহ্বান জানানো হয়েছিল।

তিনি বলেন, এই পরিকল্পনার জন্য সকল সদস্য রাষ্ট্রের কাছ থেকে ব্যাপক সমর্থন পাওয়া গেছে। তবে কখন এবং কীভাবে চুক্তিটি বাস্তবায়িত হবে সে বিষয় তিনি বিস্তারিত কিছু জানাননি।

মিয়ানমারে অং সান সু চির নির্বাচিত সরকারকে উৎখাত করে ২০২১ সালের ফেব্রুয়ারিতে ক্ষমতা দখল করে সেনাবাহিনী। এর বিরুদ্ধে ব্যাপক বিক্ষোভ শুরু হলে সহিংস দমননীতি গ্রহণ করে জান্তা সরকার। এখন পর্যন্ত নিহত হয়েছেন কয়েক হাজারের বেশি বিক্ষোভকারী। এই সহিংসতার জেরে কয়েকটি সশস্ত্র গোষ্ঠী একত্রিত হয়ে গঠন করে পিপলস ডিফেন্স ফোর্স (পিডিএফ)। এরপর থেকেই জান্তা বাহিনীর সঙ্গে সংঘর্ষে লিপ্ত তারা।

সর্বশেষ খবর