Homeআন্তর্জাতিকজাপোরিঝিয়ায় রুশ সেনাদের হামলার দাবি কিয়েভের

জাপোরিঝিয়ায় রুশ সেনাদের হামলার দাবি কিয়েভের

জাপোরিঝিয়া পারমাণবিক বিদ্যুৎকেন্দ্রের কাছে রুশ সেনারা হামলা চালিয়েছে বলে অভিযোগ কিয়েভের। তবে এ অভিযোগ অস্বীকার করেছে মস্কো। এদিকে জার্মানি, যুক্তরাষ্ট্রের পর এবার ইউক্রেনকে ট্যাংক দিচ্ছে কানাডা, পোল্যান্ড ও স্পেন। খবর আল জাজিরার।

সংবাদমাধ্যমের খবরে জানা যায়, শুক্রবারও (২৭ জানুয়ারি) ইউক্রেনের বিদ্যুৎ ও জ্বালানি অবকাঠামো লক্ষ্য করে পূর্বাঞ্চলীয় এলাকাগুলোতে একের পর এক ক্ষেপণাস্ত্র হামলা চালায় রুশ বাহিনী। এতে ব্যাহত হয় বিভিন্ন শিল্প খাতের কার্যক্রম। একইদিন বিস্ফোরণে কেঁপে ওঠে ইউক্রেনের পূর্বাঞ্চলীয় দোনেৎস্ক। অঞ্চলটির বেশ কয়েকটি এলাকার ঘরবাড়ি, অবকাঠামো ও আবাসিক বিভিন্ন স্থাপনা। এমনকি জাপোরিঝিয়া পারমাণবিক বিদ্যুৎকেন্দ্রের কাছে রুশ সেনারা হামলা চালিয়েছে বলে অভিযোগ তুলেছে কিয়েভ।

যদিও এ অভিযোগ অস্বীকার করেছে মস্কো। এ অবস্থায় পরিস্থিতি বিপজ্জনক উল্লেখ করে যুদ্ধে রাশিয়াকে পরাস্ত করতে পশ্চিমা মিত্রদের কাছে উন্নত প্রযুক্তির ট্যাংক সহায়তা চেয়েছেন ইউক্রেনের প্রেসিডেন্ট জেলেনস্কি।

জেলেনস্কির আহ্বানে সাড়া দিয়ে ৬০টি ট্যাংক পাঠানোর ঘোষণা দিয়েছে পোল্যান্ড। যুদ্ধ শুরুর পর থেকে দেশটিতে ২৫০টির বেশি ট্যাংক পাঠিয়েছে ওয়ারশ। সহায়তা দেয়ার তালিকায় যুক্ত হয়েছে কানাডাও। যুক্তরাষ্ট্র ও জার্মানির পর এবার ইউক্রেনকে অত্যাধুনিক ৪টি লেপার্ড-২ ট্যাংক দেয়ার ঘোষণা দিয়েছে কানাডা। এর আগে অনেক নাটকীয়তার পর ১৪টি লেপার্ড-২ ট্যাংক পাঠাতে রাজি হয় জার্মানি। আর জেলেনস্কির সরকারকে ৩১টি শক্তিশালী আব্রামস ট্যাংক পাঠাচ্ছে যুক্তরাষ্ট্র।

এদিকে এত দিন যুদ্ধ বন্ধে রাশিয়া আগ্রহী নয় বলে দাবি করে আসলেও এবার মস্কো বলছে, যুদ্ধ বন্ধের চাবিকাঠি যুক্তরাষ্ট্রের হাতে। ওয়াশিংটন যদি কিয়েভকে যুদ্ধে আর উসকে না দেয় তবে পরিস্থিতি স্বাভাবিক হতে পারে বলে মনে করছে রুশ প্রতিরক্ষা মন্ত্রণালয়।

এর মধ্যেই ইউক্রেনে হামলাকে সন্ত্রাসী হামলা আখ্যায়িত করে এর বিচার ও রাশিয়াকে জবাবদিহির আওতায় আনতে বৈঠকে বসেছে ইউরোপীয় ইউনিয়ন। এ সময় একটি নতুন আন্তর্জাতিক ট্রাইব্যুনাল গঠনের বিষয়ে আলোচনা করে ইইউ।

এ ছাড়া ইউক্রেনজুড়ে ২৬ জানুয়ারি রাশিয়ার ক্ষেপণাস্ত্র হামলায় ১১ জন নিহত হয়েছেন। আহত হয়েছেন আরও ১১ জন। ইউক্রেনের জরুরি সেবা বিভাগের মুখপাত্র হতাহতের সংখ্যা নিশ্চিত করেছেন। জার্মানি এবং যুক্তরাষ্ট্র ইউক্রেনকে ট্যাংক সহায়তা দিতে সম্মত হওয়ার একদিন পর এ ক্ষেপণাস্ত্র হামলা হয়েছে।

সর্বশেষ খবর