Homeআন্তর্জাতিকজামা খুলে সাঁতার কাটতে পারবেন নারীরা!

জামা খুলে সাঁতার কাটতে পারবেন নারীরা!

জনসাধারণের জন্য উন্মুক্ত সুইমিংপুলগুলোতে জামা খুলে সাঁতার কাটতে পারবেন নারীরা। বৃহস্পতিবার (৯ মার্চ) এমনটাই ঘোষণা দিয়েছে জার্মানির রাজধানী বার্লিনের কর্তৃপক্ষ। নতুন ঘোষণা অনুসারে এখন থেকে শরীরের উপরের অংশে কোনো ধরনের কাপড় না রেখেই সাঁতারে নামতে পারবেন নারীরা।

ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসির তথ্যানুসারে, সম্প্রতি এক নারী একটি সুইমিংপুলে গিয়ে শরীরের উপরের অংশ উন্মুক্ত করে রোদ পোহাচ্ছিলেন। পরে শরীরের উপরের অংশ উন্মুক্ত করার কারণে তাকে সেখান থেকে বের করে দেয়া হয়। 

রাগে-ক্ষোভে ওই নারী জার্মান সিনেটের ন্যায়পালের শরণাপন্ন হন। দাবি করেন, পুরুষদের মতো নারীদেরও শরীর উপরের অংশ উন্মুক্ত করে সুইমিংপুলে সাঁতার কাটতে দেয়া হোক।  

বিবিসির প্রতিবেদনে আরও বলা হয়েছে, বার্লিন কর্তৃপক্ষ সম্মত হয়েছে যে, ওই নারী বৈষম্যের শিকার হয়েছেন এবং এখন থেকে বার্লিনের সব সুইমিংপুলে নারীরা শরীরের উপরের অংশের কাপড় খুলে ফেলতে পারবেন। ন্যায়পালের অফিসের আদেশ অনুসারে বার্লিনের সুইমিংপুল পরিচালনাকরী প্রতিষ্ঠান বেডারবেট্রিবি তাদের পোশাক নীতিমালায় পরিবর্তন এনেছে।  

জার্মানির ন্যায়পাল অফিসের প্রধান ডোরিস লিয়েশার বলেছেন, ‘ন্যায়পালের কার্যালয় বেডারবেট্রিবি-এর সিদ্ধান্তকে স্বাগত জানায়। কারণ এটি সমস্ত বার্লিনবাসীর জন্য সমান অধিকার প্রতিষ্ঠা করে।’ তিনি আরও বলেন, ‘এখন সবচেয়ে গুরুত্বপূর্ণ হলো এ আইনের ধারাবাহিক বাস্তবায়ন। যাতে করে এমন ঘটনা আর না ঘটতে পারে।’  

তবে বার্লিন কর্তৃপক্ষ এ নতুন আইনের কথা বললেও কবে নাগাদ এ আইন বাস্তবায়িত হবে বা কবে নাগাদ কার্যকর হবে সে বিষয়ে এখনো বিস্তারিত জানা যায়নি। তবে জার্মানির বিভিন্ন মানবাধিকার সংস্থা বিষয়টিকে স্বাগত জানিয়েছে। 

উল্লেখ্য, জার্মানি নারী-পুরুষ নির্বিশেষে সবার বেলায় নগ্নতার ক্ষেত্রে সহনীয় মনোভাব পোষণ করার জন্য বিখ্যাত।

সর্বশেষ খবর