Homeআন্তর্জাতিকজামিনে মুক্ত ইরানি চলচ্চিত্র পরিচালক জাফর পানাহি

জামিনে মুক্ত ইরানি চলচ্চিত্র পরিচালক জাফর পানাহি

অনশনে বসার দুই দিন পর জামিনে জেল থেকে মুক্তি পেলেন ইরানের স্বনামধন্য চলচ্চিত্র পরিচালক জাফর পানাহি। শুক্রবার (৩ ফেব্রুয়ারি) তেহরানের আলোচিত এভিন কারাগার থেকে মুক্তি পান তিনি। খবর আল জাজিরার।

জাফর পানাহির মুক্তির বিষয়টি নিশ্চিত করেছেন তার আইনজীবী ইউসুফ মৌলাই। নিজের আটকাদেশের বিরুদ্ধে দুই দিন ধরে কারাগারে অনশন করছিলেন ৬২ বছর বয়সী জাফর পানাহি। তবে তিনি সুস্থ আছেন বলে তার আইনজীবী জানিয়েছেন।

জাফর পানাহির স্ত্রী তাহেরেহ সায়েদি ইনস্টাগ্রামে একটি ছবি পোস্ট করেছেন। ওই ছবিতে জাফর পানাহিকে কারাগারের বাইরে ভক্তদের আলিঙ্গন করতে ও গাড়ি চালাতে দেখা যায়।

যুক্তরাষ্ট্রভিত্তিক মানবাধিকার সংগঠন সেন্টার ফর হিউম্যান রাইটস ইন ইরান (সিএইচআরআই) জাফর পানাহির মুক্তির বিষয়টি নিশ্চিত করে টুইট করেছে।

পানাহির মুক্তির বিষয়ে থেকে তাৎক্ষণিকভাবে বিচার বিভাগের কোনো মন্তব্য পাওয়া যায়নি। গত বছরের জুলাইতে পানাহিকে গ্রেফতার করা হয়েছিল। কর্তৃপক্ষের সমালোচনা করা দুই চলচ্চিত্র নির্মাতার আটকাদেশের প্রতিবাদ জানিয়েছিলেন তিনি।

ইরানি সিনেমা অঙ্গনে তারকা পরিচালক জাফর পানাহি। বর্তমানে বিশ্ব চলচ্চিত্র অঙ্গনেও পরিচিত নাম জাফর পানাহি। তিনি ‘দ্য হোয়াইট বেলুন’, ‘অফসাইড’, ‘দ্য মিরর’, ‘দ্য সারকেল’সহ বিভিন্ন সিনেমা বানিয়ে প্রশংসা কুড়ান ও আন্তর্জাতিক পুরস্কার পান।

সর্বশেষ খবর