Homeআন্তর্জাতিকজার্মানিতে জমে উঠেছে মাসব্যাপী ক্রিসমাস মেলা

জার্মানিতে জমে উঠেছে মাসব্যাপী ক্রিসমাস মেলা

জার্মানিতে জমে উঠেছে খ্রিস্ট সম্প্রদায়ের সবচেয়ে বড় ধর্মীয় উৎসব বড়দিনকে উপলক্ষ করে মাসব্যাপী ক্রিসমাস মেলা। মহামারি ও সংকট কাটিয়ে মেলায় অংশ নিতে পেরে খুশি ব্যবসায়ী ও স্থানীয়রা।

গেল বছরগুলোর মত এবারও বেশ জমজমাট জার্মানির ভাইনাক্টসমার্কট বা বড়দিনের মেলা। দেশটির ১৬টি অঙ্গরাজ্যের বড় কিংবা ছোট প্রায় সবগুলো শহরেই বড়দিনকে কেন্দ্র করে মেলা অনুষ্ঠিত হয়। চলতি বছরেও হয়নি তার ব্যাতিক্রম।  

করোনার ভয়ঙ্কর সময় পার করে গত দুই বছরের তুলনায় এবছর ব্যবসা কিছুটা হলেও ভালো হওয়ায় স্বস্তির নিঃশ্বাস ফেলছেন মেলায় আসা ক্ষুদ্র ও মাঝারি শিল্পের ব্যবসায়ীরা। 

স্থানীয় এক ব্যবসায়ী বলেন, আমরা জার্মান হলেও, এবার হাঙ্গেরির ঐতিহ্যবাহী মাংসের স্যুপ, সসেজ, গরম গ্লুওয়াইনসহ নানা রকমের মজাদার খাবার বিক্রি করছি। ব্যবসা আগের তুলনায় ভালো। এ সময় বাংলাদেশের সবাইকে বড়দিনের আগাম শুভেচ্ছা জানান তিনি। 

শুধু রাজধানী বার্লিনের অধিবাসীরাই নন, বড়দিনের এমন আনন্দমুখর আয়োজনে অংশ নিতে পেরে খুশি দেশটির অন্যান্য অঙ্গরাজ্য থেকে আসা পর্যটকরাও। 

তারা বলেন, এমন আয়োজনে আসতে পারাটা দারুণ আনন্দের। বিশেষ করে এখন তেমন একটা ঠান্ডা পড়ছে না। এই সুযোগে পরিবার আর বন্ধুদের নিয়ে মেলায় আসতে পারাটা বরাবরের মতই দারুণ বিষয়।  

এদিকে মেলায় যাতে কোনো ধরনের অপ্রীতিকর ঘটনা না ঘটে, সে কারণে পুলিশি নিরাপত্তা জোরদার করেছে স্থানীয় প্রশাসন।

সর্বশেষ খবর