Homeআন্তর্জাতিকজার্মান নাগরিককে মৃত্যুদণ্ড: বার্লিন-তেহরান উত্তেজনা চরমে

জার্মান নাগরিককে মৃত্যুদণ্ড: বার্লিন-তেহরান উত্তেজনা চরমে

ইরানি বংশোদ্ভূত এক জার্মান নাগরিককে মৃত্যুদণ্ড দেয়া নিয়ে উত্তেজনা বেড়েছে বার্লিন ও তেহরানের মধ্যে। পাল্টা পদক্ষেপ হিসেবে ইরানের দুই কূটনীতিককে বহিষ্কার করেছে জার্মানি। একইসঙ্গে ইরানের এমন আচরণের তীব্র নিন্দা জানিয়েছেন জার্মান চ্যান্সেলর ওলাফ শলজ।

জামশিদ শারমাহদ নামে এক জার্মান নাগরিককে ‘দেশবিরোধী ষড়যন্ত্র ও সন্ত্রাসী কর্মকাণ্ডে’ জড়িত থাকার অভিযোগে মঙ্গলবার (২১ ফেব্রুয়ারি) মৃত্যুদণ্ডের আদেশ দেয় ইরান সরকার। দেশটির পররাষ্ট্র মন্ত্রণালয় জানায়, অভিযুক্ত শারমাহদ ইরানবিরোধী কর্মকাণ্ডে লিপ্ত ছিলেন। এমনকি তার বিরুদ্ধে একটি সন্ত্রাসী গোষ্ঠীর সঙ্গে যুক্ত থাকার অভিযোগও আনা হয়। যদিও এমন অভিযোগ অস্বীকার করেছে তার পরিবার। 

ইরানের সর্বোচ্চ আদালতের দেয়া এই রায়ের বিরোধিতা করেছেন জার্মান চ্যান্সেলর ওলাফ শলজ। রায়ের নিন্দা জানিয়ে এক বিবৃতিতে তিনি বলেন, ইরান সরকার তার নিজ জনগণের বিরুদ্ধে কাজ করছে। পাশাপাশি মানবাধিকার লঙ্ঘনের মতো গুরুতর সব অপরাধ করে যাচ্ছে। 

এ বিষয়ে জার্মান পররাষ্ট্রমন্ত্রী আনালেনা বেয়ারবক জানিয়েছেন, জার্মান নাগরিকের অধিকারের প্রতি এই অন্যায় মেনে নেবে না শলজ সরকার। এরই মধ্যে জার্মানির ইরান দূতাবাসের দুই কূটনীতিককে বহিষ্কার করা হয়েছে বলেও জানান তিনি। 

এদিকে রায়ের বিরুদ্ধে প্রতিবাদ জানিয়ে বার্লিনে ইরান দূতাবাসের সামনে জড়ো হয়ে বিক্ষোভ করেছেন কয়েকশ’ মানুষ। ইরান সরকারের বিরুদ্ধে আরও কঠোর পদক্ষেপ নেয়ার দাবিও জানান তারা।

সর্বশেষ খবর