Homeখেলাজিদানের ভবিষ্যৎ এখন কোথায়?

জিদানের ভবিষ্যৎ এখন কোথায়?

কিছুদিন আগেই ফরাসি কিংবদন্তি থিয়েরি অরি বলেছিলেন, বিশ্বকাপের পর ফ্রান্সের জাতীয় দলের দায়িত্ব নেয়ার অপেক্ষায় আছেন জিনেদিন জিদান। তবে অরির ভবিষ্যদ্বাণীতে পানি ঢেলে দেয় ফ্রান্সের বোর্ড। বিশ্বকাপের সেমিতে ওঠার পরই দিদিয়ের দেশমের সঙ্গে ২০২৪ সাল পর্যন্ত নতুন চুক্তি করেন ফ্রান্স ফুটবল ফেডারেশন (এফএফএফ)। আর শনিবার (৭ জানুয়ারি) দেশমের চুক্তির মেয়াদ আরও দুই বছর বাড়িয়ে ২০২৬ বিশ্বকাপ পর্যন্ত করা হয়েছে। এরপরই প্রশ্ন উঠেছে, জিদানের ভবিষ্যৎ কোথায়?

রিয়াল মাদ্রিদে দুই দফা কোচের দায়িত্ব পালনের পর ২০২১ সালে রিয়ালের দায়িত্ব ছাড়েন তিনি। এরপর আর কোথাও যোগ দেননি ৫০ বছর বয়সী ফরাসি কিংবদন্তি। মাঝে ইতালিয়ান ক্লাব য়্যুভেন্তাসের সঙ্গে জিদানের নাম জড়িয়েছিল। তবে তা গুঞ্জন পর্যন্তই থাকে। ইতালিয়ান ক্লাবটিতে পাঁচ মৌসুম খেলেছিলেন জিদান।

দেশমের নতুন চুক্তির পর জিদানকে নিয়ে প্রশ্ন তোলা শুরু করেছেন অনেকেই। জিদানের ভবিষ্যৎ কি ক্লাবেই আটকে থাকবে নাকি কোন জাতীয় দলের দায়িত্ব নেবেন ফরাসি এই কিংবদন্তি তা নিয়েই এখন যত প্রশ্ন। তবে কিছুদিন ধরেই জিদানের সঙ্গে ব্রাজিল জাতীয় দলের দায়িত্ব নেয়ার কথাটা উঠে আসছে। তবে এত দিন তা গুঞ্জন থাকলেও, দেশমের নতুন চুক্তিতে সেই গুঞ্জন নতুন করে ডালপালার জন্ম দিয়েছে।

বিশ্বকাপের কোয়ার্টার ফাইনাল থেকে লাতিন পরাশক্তিদের বিদায়ের পর ব্রাজিলের দায়িত্ব থেকে সরে দাঁড়ান তিতে। তার বিকল্প হিসেবে তখনই সামনে আসে জিদানের নাম। ফ্রান্সের দরজা বন্ধ হয়ে যাওয়ায় পাঁচবারের বিশ্ব চ্যাম্পিয়নরা এখন জিদানের দিকে হাত বাড়াতে পারে বলে ধারণা করছেন অনেকে। তবে ব্রাজিলের কোচ হওয়াতেও বেশ বাধা-বিপত্তি রয়েছে জিদানের মাঝে। কারণ, ব্রাজিলের নির্বাচকরা চায় তাদের দলে যেন বিদেশি কোচ না আসুক। এ ছাড়া ভাষাগত সমস্যা তো আছেই।

তবে এখন আরেকটি নতুন গুঞ্জন শোনা যাচ্ছে জিদানকে নিয়ে। আর তা হচ্ছে যুক্তরাষ্ট্রের জাতীয় দলের দায়িত্ব। তবে লেকিপসহ একাধিক ইউরোপীয় সংবাদমাধ্যম বলছে, যুক্তরাষ্ট্রের দেওয়া আকর্ষণীয় প্রস্তাবটি এরই মধ্যে ফিরিয়ে দিয়েছেন জিদান।

এখন যখন ফ্রান্স, ব্রাজিল এবং যুক্তরাষ্ট্রের কোনো দলেই ঠাঁই হচ্ছে না জিদানের, তখন অনেকেই ভাবছেন আবার হয়তো ক্লাব ফুটবলের কোনো দলের দায়িত্ব নিয়ে নিতে পারেন তিনি। তবে কোন ক্লাবের দায়িত্ব নেমেন তিনি তা এখনও ধোঁয়াশার মধ্যেই আছে। তবে ক্লাব নাকি জাতীয় দলে দায়িত্ব নেবেন, তা জানতে সমর্থকদের অপেক্ষা করতে হবে।

সর্বশেষ খবর