Homeশিক্ষাটিম অলীকের জন্য ৮ লাখ টাকা বরাদ্দ ছিল: শাবিপ্রবি উপাচার্য

টিম অলীকের জন্য ৮ লাখ টাকা বরাদ্দ ছিল: শাবিপ্রবি উপাচার্য

যুক্তরাষ্ট্রের মহাকাশ গবেষণা সংস্থা নাসা স্পেস অ্যাপস চ্যালেঞ্জ প্রতিযোগিতা-২০১৮ এর বেস্ট ইউজ অব ডেটা ক্যাটাগরিতে বাংলাদেশ থেকে প্রথমবারের মতো সিলেটের শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (শাবিপ্রবি) চ্যাম্পিয়ন দল ‘টিম অলীক’ এর জন্য ৮ লাখ টাকা বরাদ্দ ছিল বলে জানিয়েছেন উপাচার্য অধ্যাপক ফরিদ উদ্দিন আহমেদ।

তিনি বলেন, বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন হতে ৫ লাখ এবং বিশ্ববিদ্যালয় প্রশাসন হতে ৩ লাখ মিলিয়ে মোট ৮ লাখ টাকা বরাদ্দ ছিল।

শনিবার (১১ মার্চ) রাতে শাবিপ্রবি উপাচার্য সময় সংবাদকে এসব তথ্য নিশ্চিত করেন।  

অধ্যাপক ফরিদ উদ্দিন আহমেদ বলেন, ২০১৯ সালে টিম অলিক যখন নাসায় যাওয়ার আমন্ত্রণ পায় ওই সময় বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন হতে পাঁচ লাখ এবং বিশ্ববিদ্যালয় প্রশাসন হতে তিন লাখ টাকা যোগ করে মোট ৮ লাখ টাকার ব্যবস্থা করা হয়। এ ছাড়াও ওই সময় ভিসা জটিলতা তৈরি হলে নিজে পররাষ্ট্রমন্ত্রীর সঙ্গে কথা বলি। সে সময় পররাষ্ট্র মন্ত্রণালয়ে বিশ্ববিদ্যালয় হতে চিঠিও দেয়া হয়। পররাষ্ট্র মন্ত্রণালয় সে সময় আমেরিকান অ্যাম্বাসিতে নোট ভারবাল পাঠায় ‘টিম অলীকের’ ভিসা জটিলতা নিরসনের জন্য।

তিনি আরও বলেন, এবার নাসার আমন্ত্রণ প্রসঙ্গে বিশ্ববিদ্যালয় প্রশাসনকে কোনো প্রকার অবহিত করেনি কেউ। তারা নিজেরা নিজেরাই অর্থ যোগাড় করেছে।

এদিকে টিম অলীকের সদস্য রাফি আদনানের সঙ্গে এ বিষয়ে জানার জন্য ফোন করলে পাওয়া যায়নি।

আরেক সদস্য কাজী মাইনুল ইসলাম জানান, আমরা শেষ মুহূর্তের প্রস্তুতিতে বিশ্ববিদ্যালয় প্রশাসনের সঙ্গে যোগাযোগ করতে পারিনি। এখন আমরা যাওয়ার প্রস্তুতি নিচ্ছি। ফিরে এসে মিডিয়ার সঙ্গে কথা বলবো।

রোববার (১২ মার্চ) রাতে টিম অলীকের চার সদস্য ঢাকার হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর হতে আমেরিকার উদ্দেশ্যে যাত্রা শুরু করবে। আগামী ১৫ ও ১৬ মার্চ নাসার অনুষ্ঠানে টিম অলীককে অংশগ্রহণ করতে হবে।

বাংলাদেশ থেকে ২০১৮ সালে নাসা স্পেস অ্যাপস চ্যালেঞ্জ প্রতিযোগিতা ‘বেস্ট ইউজ অব ডেটা’ ক্যাটাগরিতে চ্যাম্পিয়ন হওয়া সিলেটের শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (শাবিপ্রবি) টিম ‘অলীক’ এবং ২০২১ সালে চ্যাম্পিয়ন হওয়া আরেক দল ’মহাকাশ’ নাসার আমন্ত্রণে এ বছর অংশগ্রহণ করছে।

সর্বশেষ খবর