Homeখেলাক্রিকেটটেস্ট ক্রিকেটের ১৪৫ বছরের ইতিহাসে যে কীর্তিতে রুটের সঙ্গে ভাগ বসালেন ওয়ার্নার

টেস্ট ক্রিকেটের ১৪৫ বছরের ইতিহাসে যে কীর্তিতে রুটের সঙ্গে ভাগ বসালেন ওয়ার্নার

সেঞ্চুরির পর উদ্‌যাপনটা যেমন করলেন, ডাবল সেঞ্চুরি করে তেমনটা আর করতে পারলেন না। পারবেন কী করে! ৩৬ বছর বয়সে মেলবোর্নের প্রায় ৪০ ডিগ্রি তাপমাত্রায় ৭৭ ওভার ক্রিজে থাকা যে যেনতেন কথা নয়। আগে থেকেই তাই শরীরটা সায় দিচ্ছিল না।

অপেক্ষা করছিলেন শুধু ডাবল সেঞ্চুরির। আর সেই কীর্তি গড়ার পর মাঠে তো থাকতেই পারেনইনি, সতীর্থদের কাঁধে ভর করে মাঠ ছাড়তে হয়েছে ডেভিড ওয়ার্নারকে। তাতে কী! যা করার সে তো করেই ফেলেছেন। টেস্ট ক্রিকেটের ১৪৫ বছরের ইতিহাসে দ্বিতীয় ব্যাটসম্যান হিসেবে শততম টেস্টে করেছেন ডাবল সেঞ্চুরি।

এর আগে এই কীর্তি ছিল শুধু ইংল্যান্ড ব্যাটসম্যান জো রুটের। ২০২১ সালে ভারতের বিপক্ষে এই রেকর্ড গড়েছিলেন তিনি।

ক্যারিয়ারের তৃতীয় ডাবল সেঞ্চুরির দেখা পেয়েছেন ওয়ার্নার। অস্ট্রেলিয়ার হয়ে এর চেয়ে বেশি ডাবল সেঞ্চুরি আছে আরও পাঁচ ব্যাটসম্যানের। সর্বোচ্চ ১২টি ডাবল সেঞ্চুরি করেছেন কিংবদন্তি ডন ব্র্যাডম্যান। এখনো খেলছেন, অস্ট্রেলিয়ার এমন ক্রিকেটারদের মধ্যে ওয়ার্নারের চেয়ে বেশি ডাবল সেঞ্চুরি আছে শুধু স্টিভ স্মিথের (৪)। ডাবল সেঞ্চুরি করার পথে তিনি ছুঁয়েছেন ৮০০০ রানের মাইলফলক।

ক্যারিয়ারের তৃতীয় ডাবল সেঞ্চুরির দেখা পেয়েছেন ওয়ার্নারছবি: এএফপি

টেস্টে অস্ট্রেলিয়ার হয়ে সর্বোচ্চ রানের তালিকায় ছাড়িয়ে গেছেন মার্ক ওয়াহকে (৮০২৯)।
এর আগে আজই অস্ট্রেলিয়ার দ্বিতীয় ব্যাটসম্যান ও টেস্ট ইতিহাসের দশম ব্যাটসম্যান হিসেবে নিজের শততম টেস্টে সেঞ্চুরি করেছেন ওয়ার্নার। অস্ট্রেলিয়ার হয়ে এর আগে এই কীর্তি গড়েছিলেন রিকি পন্টিং। শততম টেস্টের দুই ইনিংসেই শতকের কীর্তি আছে একমাত্র পন্টিংয়ের।

মেলবোর্ন টেস্টের প্রথম দিনে বোলার গ্রিনের দাপটে প্রোটিয়ারা প্রথম ইনিংসে অলআউট হয়ে গেছে ১৮৯ রানে। সর্বশেষ ৭ ইনিংসেই দুই শর কমে গুটিয়ে যায় দক্ষিণ আফ্রিকা। দিনের শেষ বেলায় ব্যাটিং করতে নেমে ১ উইকেটে ৪৫ রান তোলে অস্ট্রেলিয়া।

ওয়ার্নার অপরাজিত ছিলেন ৩২ রানে, তাঁর সঙ্গী মারনাস লাবুশেনের রান ৫।  দ্বিতীয় দিনে স্টিভেন স্মিথ ও ওয়ার্নারের ২৩৯ রানের জুটিতে চালকের আসনে আছে অস্ট্রেলিয়া। এই রিপোর্ট লেখা পর্যন্ত অস্ট্রেলিয়ার সংগ্রহ ৩ উইকেটে ৩৪৫ রান। অস্ট্রেলিয়া এগিয়ে আছে ১৫৬ রানে। স্মিথ আউট হয়েছেন ৮৫ রানে।

সর্বশেষ খবর