Homeআন্তর্জাতিকতাজমহলকে কর পরিশোধের নোটিশ, সম্পত্তি বাজেয়াপ্তের হুঁশিয়ারি

তাজমহলকে কর পরিশোধের নোটিশ, সম্পত্তি বাজেয়াপ্তের হুঁশিয়ারি

এক কোটি রুপির সম্পত্তির কর এবং পানির বিল পরিশোধের নোটিশ পাঠানো হয়েছে ভারতের আগ্রার তাজমহল কর্তৃপক্ষকে। দ্রুত বকেয়া পরিশোধের নির্দেশ দিয়ে নোটিশটি পাঠিয়েছে আগ্রা পৌর কর্তৃপক্ষ।

নোটিশে বলা হয়েছে, বকেয়া বিলের যে হিসাব তাজমহল কর্তৃপক্ষকে পাঠানো হয়েছে তা ২০২১-২২ ও ২০২২-২৩ অর্থবছরের। শুধু তাই-ই নয়, ১৫ দিনের মধ্যে এই বকেয়া পরিশোধ করা না হলে তাজমহলের সম্পত্তি ‘বাজেয়াপ্ত’ করা হবে বলেও হুঁশিয়ারি দেয়া হয়েছে। 

এদিকে বকেয়া টাকা পরিশোধের নোটিশ পেয়ে বিস্ময় প্রকাশ করেছে তাজমহলের তত্ত্বাবধানে থাকা আর্কিওলজিক্যাল সার্ভে অব ইন্ডিয়া (এএসআই)। তাদের দাবি, ৩৭০ বছরের ইতিহাসে এই প্রথম কর দেয়ার জন্য নোটিশ পেল তাজমহল। তবে এটা ভুলবশত পাঠানো হয়েছে বলেই মনে করছে এএসআই। মঙ্গলবার (২০ ডিসেম্বর) এক প্রতিবেদনে এ খবর জানিয়েছে সংবাদমাধ্যম এনডিটিভি।
রাজকুমার প্যাটেল নামে এএসআইয়ের এক শীর্ষ কর্মকর্তা এনডিটিভিকে জানিয়েছেন, তাজমহল এবং আগ্রা ফোর্টকে বকেয়া মেটানোর জন্য ৩টি নোটিশ পাঠানো হয়েছে। যার পরিমাণ ১ কোটি ‍রুপির বেশি।
প্যাটেল বলেন, ‘আমার মনে হয়, এ ধরনের নোটিশ ভুল করে পাঠানো হয়েছে। কোথাও একটা ভুল হয়েছে। প্রথমত, কোনো সৌধের ক্ষেত্রে সম্পত্তি কর প্রযোজ্য নয়। উত্তর প্রদেশসহ দেশের অন্যান্য রাজ্যের আইনে এ বিষয়টির উল্লেখ আছে।’
এ ছাড়া পানির বিল কেন চাওয়া হলো, সে বিষয়টিও স্পষ্ট নয় বলে দাবি প্যাটেলের। তার মতে, ‘এ ধরনের দাবি আগে কখনো করা হয়নি। বাণিজ্যিক ক্ষেত্রে আমরা পানি ব্যবহার করি না। ফলে এ ধরনের নোটিশ কেন পাঠানো হয়েছে, তা স্পষ্ট নয়।’
এএসআইয়ের এ কর্মকর্তা জানান, এর আগেও পাঁচ কোটি রুপি করের নোটিশ পাঠিয়েছিল ক্যান্টনমেন্ট বোর্ড। তবে এএসআই সৌধ সংক্রান্ত সরকারি আইন অনুযায়ী তার জবাব দিয়েছিল।

 

সর্বশেষ খবর