Homeখেলাতিন কারণে বার্সার কাছে হেরেছে রিয়াল

তিন কারণে বার্সার কাছে হেরেছে রিয়াল

রিয়াল মাদ্রিদ ফাইনালে হারে না – এটা যেন চিরন্তন সত্যে পরিণত হয়েছিল। একের পর এক ফাইনাল জিতে আত্মবিশ্বাস চূড়ায় উঠেছিল লস ব্লাঙ্কোসদের। তবে অতিআত্মবিশ্বাস কখনো কখনো ভোগায়। স্প্যানিশ সুপার কাপে রিয়ালকে সেই সত্যটা হাড়ে হাড়ে বুঝিয়ে দিয়েছে চিরপ্রতিদ্বন্দ্বী বার্সেলোনা।

২০২২ সালে রিয়াল মাদ্রিদ যেন উড়ছিল। লা লিগা আর চ্যাম্পিয়ন্স লিগ জিতে রাঙিয়েছিল মৌসুমটা। তবে বিশ্বকাপের পর ফের যখন মাঠে নেমেছে নিজেদের হারিয়ে খুঁজছে লস ব্লাঙ্কোসরা। ধারাবাহিকতা তো নেই-ই, খেলার মধ্যে নেই রিয়াল মাদ্রিদসুলভ আধিপত্যও। গত সপ্তাহেই ভিয়ারিয়ালের বিপক্ষে লা লিগার ম্যাচে হেরেছিল বর্তমান লিগ চ্যাম্পিয়নরা। এবার স্প্যানিশ সুপার কাপের ফাইনালে হেরেছে চিরপ্রতিদ্বন্দ্বী বার্সেলোনার কাছে। বছরের প্রথম এল ক্লাসিকোতে লজ্জার হারের বেদনায় নীল হতে হয়েছে তাদের। সেই সঙ্গে খোয়াতে হয়েছে মৌসুমের প্রথম শিরোপা।

ইতিহাসের অন্যতম সেরা কোচ কার্লো আনচেলত্তির সকল কৌশল গতকাল মার খেয়েছে জাভি হার্নান্দেজের সামনে। রিয়াল মাদ্রিদের মধ্যমাঠ ও রক্ষণ সম্পূর্ণ ব্যর্থ হয়েছে বার্সেলোনার দ্রুতগতির পাসিং ফুটবলের সামনে। একের পর এক ফাইনাল জেতা কোচ কার্লো আনচেলত্তি তাতে পেয়েছেন দীর্ঘ ১৩ বছর পর ফাইনাল হারের স্বাদ। তবে কী অতিআত্মবিশ্বাসই কাল হয়েছে লস ব্লাঙ্কোসদের?

বার্সেলোনার বিপক্ষে ৩-১ গোলের হারের পর হারের কারণ খুঁজে বের করেছেন ডন কার্লো। তাতে মূলত তিনটি প্রধান কারণ দেখছেন চারটি চ্যাম্পিয়ন্স লিগ জয়ী একমাত্র কোচ-

ভালো খেলার তাড়নার অভাব

একের পর এক শিরোপা জিতে মাদ্রিদের খেলোয়াড়দের হয়ত শিরোপা জেতার তাড়নাটা কমে গেছে। গতকালের ফাইনালে রিয়াল মাদ্রিদের শরীরী ভাষাতেই কমতি দেখা যাচ্ছিল তাড়নার। শুরুতে গড়পড়তা দলের মতো খেলা রিয়াল গুছিয়ে নেওয়ার আগেই খেয়ে যায় গোল। মাদ্রিদের খেলোয়াড়দের ধীরগতির ও অমনোযোগী খেলার সুযোগ কাজে লাগায় বার্সেলোনার গাভি-পেদ্রিরা। আনচেলত্তির ভাষায়, ‘দলে সর্বোচ্চটা দেওয়ার তাড়নার ঘাটতি ছিল। আমাদের খেলায় ধার ছিল না। প্রথমার্ধেই আমরা ২৫ বার ওদের পায়ে বল তুলে দিয়েছি। ওয়ান-অন-ওয়ানে আমাদের গতির অভাব ছিল। বেশ কয়েকটি দ্বৈত লড়াইয়েও পেরে উঠিনি। সব দিক বিবেচনায় এটা আমাদের জন্য একটা বাজে ম্যাচ।’

ভঙ্গুর রক্ষণভাগ

চলতি মৌসুমে রিয়াল মাদ্রিদের রক্ষণ যেন বালির বাঁধ। লিগে চলতি মৌসুমে ১৬ ম্যাচেই ১৬ গোল খেয়েছে লস ব্লাঙ্কসরা। দুই মৌসুম আগে সার্জিও রামোস-রাফায়েল ভারানে জুটি ক্লাব ছাড়ার পর এখনো রক্ষণভাগটা গুছিয়ে নিতে পারেনি রিয়াল। এদার মিলিতাও, অ্যান্তোনিও রুডিগার, ফারলান্ড মেন্ডিরা গতকাল ব্যর্থ হয়েছেন প্রতিপক্ষের আক্রমণ রুখতে। সদ্য ইনজুরি কাটিয়ে ফেরা কার্ভাহালও নেই নিজের সেরা ফর্মে। ডেভিড আলাবা ও লুকাস ভাজকেজ ইনজুরিতে থাকায় খুব বেশি বিকল্পও ছিল না আনচেলত্তির হাতে।

রিয়ালের রক্ষণভাগ নিয়ে চিন্তিত কোচ বলেন, ‘যখন আপনি তিন গোল খাবেন, বুঝে নিতে হবে রক্ষণে প্রচুর উন্নতি প্রয়োজন। খেলোয়াড়েরাও জানে, তারা যে ভুলগুলো করেছে চাইলেই শোধরাতে পারে। প্রতিপক্ষ এগিয়ে গেলেই আমাদের জন্য ঘুরে দাঁড়ানো কঠিন হয়ে পড়ছে। লিগেও এমনটা ঘটছে।’

অতিআত্মবিশ্বাস

গত এক দশকে একের পর এক ফাইনাল জিতেছে রিয়াল মাদ্রিদ। এ সময়ে পাঁচটি চ্যাম্পিয়ন্স লিগসহ জিতেছে অসংখ্য শিরোপা। হয়ত ক্লাবের খেলোয়াড়দের মাথায় গেঁথে গেছে – রিয়াল ফাইনালে হারে না। কোচ আনচেলত্তি মনে করেন এই অতিআত্মবিশ্বাসই কাল হয়েছে তার দলের। পারফরম্যানন্সের গ্রাফ নেমে গেলেও ইতিহাসই শিরোপা এনে দেবে, এমন একটা ধারণা তৈরি হয়েছিল।

তবে এই হারে বালির বাঁধের মতো ভেঙে পড়েছে মাদ্রিদের আত্মবিশ্বাস ও গরিমা। কোচ আনচেলত্তি বলেন, ‘‘দলের প্রতিদ্বন্দ্বিতাপূর্ণ মনোভাব ও ঘুরে দাঁড়ানোর সক্ষমতা এই জায়গায় এনে দিয়েছে। এই মুহূর্তে আমরা সংগ্রাম করছি। সেরা সময়ে না থাকলেও মনে করেছি এবারও জিতব। কিন্তু এখন আমাদের কষ্ট পেতে হচ্ছে।’

মৌসুমের প্রথম শিরোপা জিতে লিওনেল মেসির বিদায়ের পর প্রথম কোন শিরোপা জিতল বার্সেলোনা। বার্সার কোচ হিসেবে জাভিরও এটি প্রথম শিরোপা।

সর্বশেষ খবর