Homeশীর্ষ সংবাদতীব্র শীতে জবুথবু দেশের উত্তরাঞ্চল

তীব্র শীতে জবুথবু দেশের উত্তরাঞ্চল

দেশের উত্তর-পশ্চিমাঞ্চলে জেঁকে বসেছে তীব্র শীত। কয়েকটি জেলায় বয়ে যাচ্ছে মৃদু শৈত্যপ্রবাহ। পঞ্চগড়ে সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয় ৮ ডিগ্রি সেলসিয়াস। চলতি মাসে তাপমাত্রা আরও কমার আশঙ্কা করা হচ্ছে। এদিকে কনকনে ঠান্ডার মধ্যই জীবিকার টানে বাইরে বেরোতে হচ্ছে স্বল্প আয়ের মানুষকে।

হিম হাওয়ার সঙ্গে বৃষ্টির ফোঁটার মতো ঝরছে কুয়াশা। হাড় কাঁপানো শীত গ্রাস করেছে কুড়িগ্রাম, গাইবান্ধা, নওগাঁসহ বেশ কয়েক জেলায়।

রাত্রি নামে এক শিক্ষার্থী বলেন, ‘হিমেল হাওয়ায় জবুথবু অবস্থা জনগণের। খড়কুটো জ্বালিয়েও ঠান্ডা কমানো যাচ্ছে না। গরম কাপড়ের অভাবে বিপাকে পড়েছেন ছিন্নমূল মানুষ। রাতে আরও চোখ রাঙায় শীত। ঠান্ডার দাপটে একটু উষ্ণতার খোঁজে চায়ের দোকানগুলোতে ভিড় শীতার্তদের।’

বাসচালক রহিম মিয়া বলেন, ‘প্রায় দিনই দুপুর পর্যন্ত ঘন কুয়াশার কারণে হেডলাইট জ্বালিয়ে যানবাহন চলাচল করতে হয়। এতে প্রায়ই ছোটখাটো দুর্ঘটনা ঘটছে মহাসড়কে। ঘন কুয়াশার কারণে দূরপাল্লার নৈশকোচগুলো গন্তব্যে পৌঁছাতে দুই থেকে তিন ঘণ্টা দেরি হচ্ছে।’

জীবন নামে এক পথচারী বলেন, ‘জীবিকার তাগিদে বাইরে বের হওয়া মানুষ দুর্ভোগে পড়েছে। ঘন কুয়াশায় সড়কে হেডলাইট জ্বালিয়ে চলছে যানবাহন। অন্যান্য দিনের তুলনায় সড়কে রিকশা, মাহেন্দ্র ও ইজিবাইকের চলাচল কম। বিভিন্ন এলাকার সড়কে কয়েকজন মিলে আগুন পোহাতে বসেছেন।’

এদিকে শীতজনিত নানা রোগে আক্রান্ত হচ্ছে শিশু ও বৃদ্ধরা। বাড়তি রোগীর চাপ সামাল দিতে হিমশিম খেতে হচ্ছে ডাক্তার ও নার্সদের। শিশু ও বয়স্কদের বাড়তি যত্ন নেয়ার পরামর্শ বিশেষজ্ঞদের।

দেশের উত্তর ও পশ্চিমাঞ্চলের বেশিরভাগ জেলায় আগামী দুই থেকে তিন দিন মৃদু থেকে মাঝারি শৈত্যপ্রবাহ বয়ে যেতে পারে বলে জানিয়েছে আবহাওয়া অফিস।

সৈয়দপুর বিমানবন্দর আবহাওয়া কর্মকর্তা লোকমান হাকিম বলেন, তাপমাত্রা কিছুটা বৃদ্ধি পেলেও আকাশ মেঘাচ্ছন্ন থাকায় কুয়াশার ঘনত্ব বাড়ছে। তাছাড়া মৃদু শৈত্যপ্রবাহের কারণে শীতের তীব্রতা বৃদ্ধি পেয়েছে। তিনি আরও বলেন, এই অবস্থা আরও কিছু দিন চলবে।

সর্বশেষ খবর