Homeআন্তর্জাতিকতীব্র শীতে বিপর্যস্ত আফগানিস্তান, ১৫ দিনে ১২৪ জনের মৃত্যু

তীব্র শীতে বিপর্যস্ত আফগানিস্তান, ১৫ দিনে ১২৪ জনের মৃত্যু

ভয়াবহ তুষারপাত ও তীব্র শীতে বিপর্যস্ত আফগানিস্তানে গত ১৫ দিনে অন্তত ১২৪ জনের মৃত্যু হয়েছে। দেশটির দুর্যোগ ব্যবস্থাপনা মন্ত্রণালয়ের এক কর্মকর্তার বরাতে বুধবার (২৫ জানুয়ারি) আন্তর্জাতিক সংবাদমাধ্যম আল জাজিরা জানায়, এক দশকের সবচেয়ে বেশি শীতে ৭০ হাজার গবাদিপশুও মারা গেছে।

দুর্যোগ ব্যবস্থাপনা মন্ত্রণালয়ের ভারপ্রাপ্ত মন্ত্রী মোল্লা মোহাম্মদ আব্বাস আখুন্দ বিবিসিকে বলেন, আফগানিস্তানের অনেক এলাকা এখন তুষারপাতের কারণে সম্পূর্ণ বিচ্ছিন্ন হয়ে গেছে। উদ্ধারের জন্য সামরিক হেলিকপ্টার পাঠানো হয়েছিল, কিন্তু পাহাড়ি অঞ্চলে অবতরণ করতে পারেনি।

মোহাম্মদ আব্বাস আখুন্দ বলেন, আগামী ১০ দিনের আবহাওয়ার পূর্বাভাসে তাপমাত্রা উষ্ণ হবে বলে জানা গেছে। মোল্লা আখুন্দ বলেন, ‘যারা শীতে প্রাণ হারিয়েছেন তাদের বেশিরভাগই রাখাল এবং গ্রামীণ এলাকায় বসবাসকারী মানুষ। যারা এখনও পার্বত্য অঞ্চলে বসবাস করছেন তাদের নিয়ে আমরা উদ্বিগ্ন। পাহাড়ের মধ্য দিয়ে যাওয়া বেশিরভাগ রাস্তা তুষারপাতের কারণে বন্ধ হয়ে গেছে। গাড়ি সেখানে আটকে গেছে এবং যাত্রীরা ঠান্ডায় মারা গেছে।’

আফগানিস্তানে শীতের তীব্রতা প্রচণ্ড। কিন্তু এবারে আবহাওয়া এক দশকের মধ্যে সবচেয়ে খারাপ। বেশকিছু এনজিও বন্ধ হয়ে যাওয়ায় এই বছরের ত্রাণ কার্যক্রম ব্যাহত হচ্ছে। গত মাসের তালেবান সরকারের নির্দেশে আফগান নারীদের সাহায্য সংস্থায় কাজ করা থেকে বিরত রাখা হয়েছে। এতে বন্ধ হয়ে গেছে অনেক এনজিও।

তবে মোল্লা আখুন্দ জানান, আফগানিস্তানের ইসলামিক সংস্কৃতিকে মেনে নিতে হবে। শীতে মৃত্যু হলেও নারীদের নিয়ে এই আদেশ পরিবর্তন করা হবে না। আখুন্দ বলেন, পুরুষরা ইতিমধ্যেই আমাদের সঙ্গে উদ্ধার প্রচেষ্টায় কাজ করছে । আমাদের সঙ্গে নারীদের কাজ করার কোনো প্রয়োজন নেই।

সর্বশেষ খবর