Homeজেলাতীব্র শীতে সাতক্ষীরায় বাড়ছে শিশুর রোগবালাই

তীব্র শীতে সাতক্ষীরায় বাড়ছে শিশুর রোগবালাই

শীতের তীব্রতা বাড়ার সঙ্গে সঙ্গে বাড়ছে শিশুদের রোগবালাই। শিশুরা বেশি আক্রান্ত হচ্ছে জ্বর, সর্দিকাশি ও নিউমোনিয়ায়। প্রতিদিন জেলার শিশু হাসপাতালে দেড়শ শিশুকে আউটডোরে চিকিৎসাসেবা দেয়া হচ্ছে। একই অবস্থা সাতক্ষীরা সদর হাসপাতাল ও জেলা মেডিকেল কলেজ হাসপাতালে।

জানা গেছে, গত দুই সপ্তাহ আগে সাতক্ষীরা শিশু হাসপাতালে ভর্তি ছিল ১১টি শিশু, সদর হাসপাতালে ১০, আর সাতক্ষীরা মেডিকেল কলেজ হাসপাতালে ভর্তি ছিল ১৩টি শিশু। তবে শীতের প্রকোপ বাড়ায় শিশুরা সর্দি, জ্বর, কাশি, শ্বাসকষ্ট ও নিউমোনিয়াতে আক্রান্ত হয়ে হাসপাতালে ভর্তির সংখ্যা বেড়ে চারগুণ।
বর্তমানে শিশু হাসপাতালে ৪৮ শিশু ভর্তি রয়েছে। এ ছাড়া শহরের তিন হাসপাতালে ভর্তি রয়েছে দুই শতাধিক শিশু। হাসপাতালের আউটডোরে চিকিৎসা নিচ্ছে প্রতিদিন কমপক্ষে দুই শতাধিক শিশু। গত সপ্তাহে এর সংখ্যা ছিল অর্ধেকেরও কম।

এ ব্যাপারে সাতক্ষীরা শিশু হাসপাতালের মেডিকেল অফিসার আবুল বাসার আরমান বলেন, সাতক্ষীরায় শীতের তীব্রতা বেড়েছে। দিনের বেলা কিছুটা গরম থাকলেও সকালে ও রাতে বেশ শীত পড়ছে। আবহাওয়ার তারতম্যের কারণে ঠান্ডাজনিত রোগে আক্রান্ত হচ্ছে শিশুরা। সে কারণে শিশুদের ঠান্ডা থেকে দূরে থাকার পরামর্শ দেন তিনি।

আর সাতক্ষীরা সিভিল সার্জন ডা. সাবিজুর রহমান বলেন, শীতের প্রকোপ থেকে শিশুদের দূরে রাখার পরামর্শ দিয়ে তিনি বলেন, অসুস্থ হলে পর্যাপ্ত ওষুধ রয়েছে, রয়েছে চিকিৎসাব্যবস্থা।

সর্বশেষ খবর