Homeআন্তর্জাতিকতুরস্কে শক্তিশালী ভূমিকম্পে নিহত ১৫

তুরস্কে শক্তিশালী ভূমিকম্পে নিহত ১৫

তুরস্কে আঘাত হানা ৭ দশমিক ৮ মাত্রার শক্তিশালী ভূমিকম্পে এখন পর্যন্ত অন্তত ১৫ জন নিহত হয়েছেন। ৩০ জন আহত হয়েছেন। হতাহতের সংখ্যা আরও বাড়তে পারে বলে আশঙ্কা করছে স্থানীয় প্রশাসন।

স্থানীয় সময় সোমবার (৬ ফেব্রুয়ারি) ভোর ৪টা ১৭ মিনিটে ৭ দশমিক ৮ মাত্রার শক্তিশালী ভূমিকম্প আঘাত হানে। 

গাজিয়ান্তেপ ও ওসমানিয়া অঞ্চলের স্থানীয় প্রশাসনের দুই কর্মকর্তার বরাত দিয়ে দ্য গার্ডিয়ান জানিয়েছে, নিহত ১৫ জনের মধ্যে ৫ জন ওসমানিয়া প্রদেশের। বাকি ১০ জন নিহত হয়েছেন সানলিউরফা প্রদেশে। প্রদেশটির গভর্নর জানিয়েছেন, নিহতরা সবাই ভবনের ধ্বংসস্তূপের মধ্যে আটকা পড়েছিলেন। 

যুক্তরাষ্ট্রের ভূতাত্ত্বিক জরিপ বিভাগ (ইউএসজিএস) বিষয়টি নিশ্চিত করে জানায়, প্রথম দফায় ভূমিকম্পটি আঘাত হানার ১১ মিনিট পর আরও একটি ভূমিকম্প আঘাত হানে তুরস্কের কেন্দ্রীয় অঞ্চলের একটি এলাকায়। এ দফায় ভূমিকম্পের মাত্রা ছিল ৬ দশমিক ৭।

ইউএসজিএসের দেয়া তথ্যানুসারে, তুরস্কের গাজিয়ান্তেপ প্রদেশের নূরদাগি শহরের পূর্বাঞ্চল ছিল ভূমিকম্পটির উপকেন্দ্র। জায়গাটি নূরদাগি থেকে ২৩ কিলোমিটার পূর্বে অবস্থিত। ভূমিকম্পটি ভূপৃষ্ঠ থেকে ২৪ দশমিক ১ কিলোমিটার গভীরে উৎপত্তি হয়েছে বলে জানিয়েছে ইউএসজিএস।

তুরস্ক পৃথিবীর সক্রিয় ভূমিকম্প ফল্টলাইনগুলোর একটির ওপর অবস্থিত। দেশটিতে প্রায় প্রায়ই ভয়াবহ ভূমিকম্প হয়। সর্বশেষ ১৯৯৯ সালের মারাত্মক শক্তিশালী এক ভূমিকম্পে দেশটিতে অন্তত ১৭ হাজার মানুষ নিহত হয়েছিল। সেবার ৭ দশমিক ৪ মাত্রার ভূমিকম্পে দেশটির ইস্তাম্বুলেও অন্তত ১ হাজার মানুষ নিহত হয়েছিল। 

সর্বশেষ খবর