Homeআন্তর্জাতিকতুরস্ক-সিরিয়ার শিশুদের জন্য সাহায্যের আহ্বান মেসির

তুরস্ক-সিরিয়ার শিশুদের জন্য সাহায্যের আহ্বান মেসির

ভয়াবহ ভূমিকম্পে বিপর্যস্ত তুরস্ক ও সিরিয়া। দেশ দুটিতে মানবিক বিপর্যয় নেমে এসেছে। ৭.৮ মাত্রার এই ভূমিকম্পে এখন পর্যন্ত প্রাণ হারিয়েছে ৩৬ হাজারের বেশি মানুষ। তবে জাতিসংঘ জানিয়েছে, ভূমিকম্পে ক্ষয়ক্ষতির পরিমাণ এর চেয়ে ভয়াবহ। উদ্ধারকাজ শেষ হতে হতে এই পরিমাণটা দাঁড়াতে পারে চিন্তার বাইরে।

ভূমিকম্পে সৃষ্ট বিপর্যয় সামাল দিতে হিমশিম খাচ্ছে তুরস্ক-সিরিয়া। উপদ্রুত মানুষের সাহাযার্থে তাই এগিয়ে এসেছে বিশ্বের বিভিন্ন প্রান্তের মানুষ। সাধ্যমত বিভিন্ন দেশ পাশে দাঁড়িয়েছে দেশ দুটির। আবারো ব্যক্তিগত পর্যায়েও সাহায্যের হাত বাড়িয়ে দিয়েছে অসংখ্য মানুষ। পিছিয়ে নেই ক্রীড়াজগতের তারকারাও। বিপর্যস্তদের জন্য এক মিলিয়ন পাউন্ড আর্থিক অনুদানের ঘোষণা দিয়েছে ইংলিশ প্রিমিয়ার লিগ কর্তৃপক্ষ। কিছুদিন আগেই ক্ষতিগ্রস্ত মানুষদের জন্য নিজের স্বাক্ষরিত জার্সি নিলামে তুলেছিলেন ক্রিস্টিয়ানো রোনালদো। পর্তুগিজ তারকা ছাড়াও নিজের শিকড়ের মানুষদের পাশে এসে দাঁড়িয়েছিলেন মেসুত ওজিলও।

নিজেদের অটোগ্রাফ সম্মোলিত জার্সি নিলামে তুলেছেন কিলিয়ান এমবাপ্পে, নেইমার, হলান্ড, হ্যারি কেইনের মতো তারকা ফুটবলাররাও। বিশ্বকাপজয়ী লিওনেল মেসিও পিছিয়ে নেই। নিজের সাইন করা জার্সি তুলেছেন নিলামে। যার পুরো অর্থটাই ব্যয় করবেন ক্ষতিগ্রস্তদের জন্য। সেখানে বসে থাকছেন না পিএসজির আর্জেন্টাইন তারকা। এবার দেশ দুটির জন্য সাহায্যের আহ্বানও জানালেন তারকা এ ফুটবলার।

তুরস্ক ও সিরিয়ার ভূমিকম্পে ক্ষতিগ্রস্ত শিশুদের সহায়তায় এগিয়ে এসেছে জাতিসংঘের শিশুবিষয়ক ফান্ড ইউনিসেফ। এরইমধ্যে শুরু করে দিয়েছে ফান্ড সংগ্রহের কাজ। সারা বিশ্বের মানুষদের সহায়তার হাত বাড়িয়ে দিতে বলছে সংস্থাটি। আর্জেন্টাইন মহাতারকা মেসি দেশ-বিদেশের মানুষকে সেখানে সাহায্যের হাত বাড়িয়ে দিতে আহ্বান জানিয়েছেন। সামাজিক যোগাযোগমাধ্যমে এক পোস্টের মাধ্যমে তিনি বিশ্ববাসীর কাছে এই আহ্বান জানান।

সে পোস্টে মেসি লেখেন, ‘তুরস্ক এবং সিরিয়ায় বিধ্বংসী ভূমিকম্পে ক্ষতিগ্রস্ত হাজার হাজার শিশু এবং তাদের পরিবারের জন্য এখন খুব দুঃখের দিন। হৃদয় তাদের জন্য দুঃখভারাক্রান্ত। ইউনিসেফ শুরু থেকেই শিশুদের সুরক্ষায় এসব (ভূমিকম্প উপদ্রুত এলাকায়) এলাকায় কাজ করছে। আপনাদের সাহায্য খুবই মূল্যবান।’

ইউনিসেফের শুভেচ্ছাদূত হিসেবে দীর্ঘদিন থেকেই আছেন মেসি। সংস্থাটিকে সাহায্য করতে তাই সমর্থকদের এগিয়ে আসার আহ্বান জানিয়েছেন মেসি। তিনি ছাড়াও ক্রীড়াজগতের অনেকেই এগিয়ে এসেছেন প্রাকৃতিক দুর্যোগের কারণে সৃষ্ট মানবিক বিপর্যয় থেকে মানবতার রক্ষার কাজে।

সর্বশেষ খবর