Homeআন্তর্জাতিকতুষারঝড়-ঘূর্ণিঝড়ে বিপর্যস্ত যুক্তরাষ্ট্র, জরুরি অবস্থা জারি

তুষারঝড়-ঘূর্ণিঝড়ে বিপর্যস্ত যুক্তরাষ্ট্র, জরুরি অবস্থা জারি

একদিকে তুষারঝড়, অন্যদিকে ঘূর্ণিঝড়ে সৃষ্ট বন্যায় বিপর্যস্ত যুক্তরাষ্ট্রের বেশ কয়েকটি অঙ্গরাজ্য। এরই মধ্যে নিউইয়র্ক, ম্যাসাচুসেটস অঙ্গরাজ্যর কিছু অঞ্চলে চার ফুট পর্যন্ত তুষারপাত রেকর্ড করা হয়েছে। এছাড়া, বন্যা ও ভূমিধসের কারণে ক্যালিফোর্নিয়ার বেশ কিছু এলাকায় জারি হয়েছে জরুরি অবস্থা।

স্থানীয় সময় মঙ্গলবার (১৪ মার্চ) শীতকালীন ঝড়ের কবলে পড়ে যুক্তরাষ্ট্রের নিউইয়র্ক, পেনসিলভেনিয়া, নিউজার্সি, ভারমন্ট, ম্যাসাচুসেটস অঙ্গরাজ্য।  

বুধবার (১৫ মার্চ) স্থানীয় সময় সকালে ঝড় কেটে গেলেও রেখে যায় ক্ষতচিহ্ন। অব্যাহত আছে তুষারপাত। এতে ব্যাহত হয় যানচলাচল। উত্তরপূর্বাঞ্চলীয় বিভিন্ন অঙ্গরাজ্যে চার ফুট পর্যন্ত তুষারপাত রেকর্ড করা হয়। 

এদিকে ঝড়ের কারণে বিভিন্ন অঙ্গরাজ্যে এখনও বিদ্যুৎ বিচ্ছিন্ন রয়েছেন অন্তত আড়াই লাখ মানুষ। বৈরি আবহাওয়ার কারণে অন্তত ৩৭টি কাউন্টিতে জরুরি অবস্থা জারি করেছে কর্তৃপক্ষ। এছাড়া, ঘূর্ণিঝড়ে সৃষ্টি পরিস্থিতির জন্য বন্ধ রয়েছে কয়েকশ’ শিক্ষাপ্রতিষ্ঠান ও দোকানপাট। 

ঘূর্ণিঝড়ের কারণে সৃষ্ট বন্যায় বিপর্যস্ত যুক্তরাষ্ট্রের পশ্চিমাঞ্চলীয় অঙ্গরাজ্য ক্যালিফোর্নিয়াও। উপড়ে পড়েছে বিদ্যুতের খুঁটি ও গাছপালা। বিদ্যুৎবিচ্ছিন্ন হয়ে গেছে বহু এলাকা। রাস্তায় পানি জমে ব্যাহত হচ্ছে যানচলাচল। প্লাবিত হয়েছে বিভিন্ন এলাকা। অন্তত ২১ হাজার মানুষকে নিরাপদ স্থানে সরিয়ে নেয়া হয়েছে।  

নদীর পানি বিপৎসীমার ওপর দিয়ে প্রবাহিত হওয়ায় অঙ্গরাজ্যটির ৪০টি কাউন্টিতে জরুরি অবস্থা জারি করেছে স্থানীয় প্রশাসন।

সর্বশেষ খবর