Homeআন্তর্জাতিকদক্ষিণ সুদানের প্রেসিডেন্টের ‘হাস্যকর কাণ্ড’, ভিডিও করে গ্রেফতার ৬

দক্ষিণ সুদানের প্রেসিডেন্টের ‘হাস্যকর কাণ্ড’, ভিডিও করে গ্রেফতার ৬

দক্ষিণ সুদানের প্রেসিডেন্ট সালভা কির এক অনুষ্ঠানে দাঁড়িয়ে ‘প্যান্টে মূত্রত্যাগ’ করছেন–এমন ভিডিও ধারণ করায় ছয় সাংবাদিককে গ্রেফতার করা হয়েছে। ভিডিওটি এরই মধ্যে সামাজিক যোগাযোগমাধ্যমে ভাইরাল হয়েছে। সংবাদমাধ্যমের স্বাধীনতা নিয়ে কাজ করা সংস্থা কমিটি টু প্রটেক্ট জার্নালিস্ট (সিপিজে) শুক্রবার (৬ জানুয়ারি) এ তথ্য জানিয়েছে।

ব্রিটিশ সংবাদমাধ্যম দ্য গার্ডিয়ানের প্রতিবেদন অনুসারে, ভাইরাল হওয়া ওই ভিডিওতে দেখা গেছে, দক্ষিণ সুদানের নেতা সালভা কির একটি অনুষ্ঠানে জাতীয় সংগীতের জন্য দাঁড়িয়ে রয়েছেন। একপর্যায়ে দেখা যায়, তার প্যান্টটি ভেজা এবং তার পায়ের কাছে পানি জমে গেছে। পরে বিষয়টি যে ভিডিও করা হয়েছে, সালভা কির এবং তার সহযোগীরা তা বুঝতে পারলে ক্যামেরাটি বন্ধ হয়ে যায়। 

সিপিজে বিভিন্ন সূত্রের বরাত দিয়ে জানিয়েছে, গ্রেফতার সাংবাদিকরা হলেন- কন্ট্রোল রুম ডিরেক্টর জোভাল টম্বে, ক্যামেরা অপারেটর এবং টেকনিশিয়ান ভিক্টর লাডো, ক্যামেরা অপারেটর জোসেফ অলিভার ও জ্যাকব বেঞ্জামিন, ক্যামেরা অপারেটর এবং টেকনিশিয়ান মুস্তাফা ওসমান ও প্রযুক্তিবিদ চেরবেক রুবেন।

সিপিজে আরও জানিয়েছে, দক্ষিণ সুদানের রাষ্ট্রায়ত্ত সম্প্রচারমাধ্যম সাউথ সুদান ব্রডকাস্টিং করপোরেশনের (এসএসবিসি) ছয় সাংবাদিককে দেশটির ন্যাশনাল সিকিউরিটি সার্ভিস গ্রেফতার করেছে। তাদের বিরুদ্ধে ‘বেআইনিভাবে ভিডিও ফুটেজ প্রকাশের’ অভিযোগ আনা হয়েছে।

সর্বশেষ খবর