Homeআন্তর্জাতিকদেউলিয়া ‘সিলিকন ভ্যালি ব্যাংক’ কিনবেন মাস্ক!

দেউলিয়া ‘সিলিকন ভ্যালি ব্যাংক’ কিনবেন মাস্ক!

মাত্র ৪৮ ঘণ্টার মধ্যে দেউলিয়া হয়ে গেছে যুক্তরাষ্ট্রের সিলিকন ভ্যালি ব্যাংক (এসভিবি)। শুক্রবার (১০ মার্চ) স্থানীয় সময় সকালে এমনটি ঘটে। যুক্তরাষ্ট্রের আর্থিক প্রতিষ্ঠানে ব্যর্থতার ইতিহাসে দ্বিতীয় সর্বোচ্চ ঘটনা এটি। ব্যাংকটি দেউলিয়া হওয়ার পরপরই সেটি কিনে নেয়ার আগ্রহ প্রকাশ করেছেন বিশ্বের শীর্ষ ধনী ব্যক্তি ইলন মাস্ক।

ব্যাংকটিকে কর্তৃপক্ষ দেউলিয়া ঘোষণার পরপরই ইলেকট্রনিক পণ্য নির্মাতা প্রতিষ্ঠান রেজর-এর প্রধান নির্বাহী মিন-লিয়াং থান এক টুইটে বলেন, ‘টুইটারের উচিত সিলিকিন ভ্যালি ব্যাংকটি কিনে নেয়া এবং সেটিকে ডিজিটাল ব্যাংকে পরিণত করা।’ 

ভারতীয় সংবাদমাধ্যম এনডিটিভির প্রতিবেদনে বলা হয়েছে, জবাবে পাল্টা টুইট করে ব্যাংক কেনার বিষয়ে নিজের অবস্থান ব্যক্ত করেন ইলন মাস্ক। তিনি টুইটে লিখেন, ‘আমিও বিষয়টি নিয়ে ভাবছি।’

এর আগে, গত বুধবার (৮ মার্চ) ব্যাংকটির চাকা বন্ধের উপক্রম হয়। এসভিবি ঘোষণা দেয়, লোকসানের কারণে বড় সংখ্যক শেয়ার বিক্রি করা হয়েছে। এমনকি বলা হয়, ব্যালেন্স শিটে ঘাটতি মোকাবিলায় নতুন করে আরও ২২৫ কোটি ডলারের শেয়ার বিক্রি করা হতে পারে। এরপরই ভেনচার ক্যাপিটাল কোম্পানিগুলোর মাঝে তোড়জোড় দেখা দেয়। তারা দ্রুত ব্যাংক থেকে টাকা তুলে নিতে শুরু করে। এরপর শুক্রবার সকালে এসভিবি তাদের শেয়ার বন্ধ করে দেয়।

বেটার মার্কেটের প্রধান নির্বাহী কর্মকর্তা ডেনিস এম কেলেহার বলেন, এসভিবির অবস্থার এত দ্রুত অবনতি হয়েছিল যে এটি আর পাঁচ ঘণ্টাও টিকে থাকার অবস্থায় ছিল না। কারণ আমানতকারীরা আতঙ্কিত হয়ে ব্যাংক থেকে সমস্ত টাকা তুলে নিচ্ছিলেন। ফলে ব্যাংকটি মাত্র ৪৮ ঘণ্টার মধ্যে দেউলিয়া হয়ে যায়।

শুক্রবার সকালে সিলিকন ভ্যালি ব্যাংকের শেয়ার বেচাকেনা বন্ধের পাশাপাশি ‘ফার্স্ট রিপাবলিক’, ‘প্যাকওয়েস্ট ব্যানকর্প’ ও ‘সিগনেচার ব্যাংক’র শেয়ার বেচাকেনাও সাময়িক স্থগিত করা হয়।

সর্বশেষ খবর