Homeআন্তর্জাতিকদোনেৎস্কে ৪০০ রুশ সেনাকে হত্যার দাবি ইউক্রেনের

দোনেৎস্কে ৪০০ রুশ সেনাকে হত্যার দাবি ইউক্রেনের

অধিকৃত দোনেৎস্ক অঞ্চলে ক্ষেপণাস্ত্র হামলা চালিয়ে চার শতাধিক রুশ সেনাকে হত্যার দাবি করেছে ইউক্রেনীয় বাহিনী। নতুন বছরের শুরুতেই চালানো ওই হামলায় আরও ৩০০ রুশ সেনা আহত হয়েছে বলে জানিয়েছে কিয়েভ।

সোমবার (২ জানুয়ারি) ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসির এক প্রতিবেদনে বলা হয়, দোনেৎস্কের মাকিভকা শহরের একটি ভবন লক্ষ্য করে ক্ষেপণাস্ত্র হামলা চালিয়েছে ইউক্রেন। ওই ভবনে রাশিয়ার সামরিক বাহিনীর সদস্যরা অবস্থান করছিলেন বলে মনে করা হচ্ছে।  

তবে এতে হতাহতের সংখ্যা নিশ্চিতভাবে যাচাই করা যায়নি বলে জানিয়েছে বিবিসি। দোনেৎস্কের রুশ-সমর্থক কর্তৃপক্ষ হতাহতের কথা স্বীকার করলেও, কোনো সংখ্যা উল্লেখ করেনি।

দোনেৎস্কের রুশ সমর্থক কর্মকর্তা দানিল বেজসোনভ বলেন, ‘নতুন বছর শুরুর দিনে মধ্যরাতের দুই মিনিট পরই ক্ষেপণাস্ত্রটি আঘাত হানে।’

যুক্তরাষ্ট্রের সরবরাহ করা ক্ষেপণাস্ত্রের কথা উল্লেখ করে তিনি বলেন, দোনেৎস্কের একটি কারিগরি স্কুলে আমেরিকার তৈরি এমএলআরএস হিমারস ক্ষেপণাস্ত্রের ব্যাপক হামলা হয়েছে। বেজসোনভ মেসেজিং অ্যাপ টেলিগ্রামে পোস্ট করা এক বার্তায় বলেন, মৃত ও আহতের সংখ্যা গণনা করা হচ্ছে।

কিছু রুশ ভাষ্যকার এবং ব্লগার হামলার কথা স্বীকার করেছেন। তবে তাদের দাবি, মৃতের সংখ্যা যত দাবি করা হচ্ছে প্রকৃত সংখ্যা তার চেয়ে আরও অনেক কম।

ভ্লাদিমির সলোভিভ নামে একজন রুশ উপস্থাপক টেলিগ্রাম বার্তায় লিখেছেন, ‘উল্লেখযোগ্য ক্ষতি হয়েছে… তবে হতাহতের সংখ্যা ৪০০ এর ধারেকাছেও নয়।’

ইউক্রেনের সেনাবাহিনীর দাবি, ওই ক্ষেপণাস্ত্র হামলায় চার শতাধিক রুশ সেনা নিহতের পাশাপাশি ৩০০ জন আহত হয়েছেন।

সর্বশেষ খবর