Homeআন্তর্জাতিকধর্ম অবমাননাকর তথ্য: পাকিস্তানে উইকিপিডিয়া বন্ধ

ধর্ম অবমাননাকর তথ্য: পাকিস্তানে উইকিপিডিয়া বন্ধ

পাকিস্তানে বহুভাষার মুক্ত অনলাইন বিশ্বকোষ উইকিপিডিয়া বন্ধ করে দেয়া হয়েছে। ‘ধর্ম অবমাননাকর বিষয়বস্তু’ থাকার অভিযোগে সাইটটি বন্ধের সিদ্ধান্ত নেয় পাকিস্তান টেলিকম অথোরিটি (পিটিএ)।

এর আগে উইকিপিডিয়া কর্তৃপক্ষকে ৪৮ ঘন্টার মধ্যে ‘ধর্ম অবমাননাকর তথ্য-উপাত্ত’ মুছে ফেলার আহ্বান জানায় পিটিএ। তা না করায় সাইটটি বন্ধ করে দেয় তারা। শনিবার এ খবর জানিয়েছে ডন। শুক্রবার (৩ ফেব্রুয়ারি) রাতে পিটিএর এক মুখপাত্র নিশ্চিত করেন, পাকিস্তানে উইকিপিডিয়া ব্লক করা হয়েছে। হাইকোর্টের নির্দেশে এ পদক্ষেপ নিয়েছে পিটিএ।

এর আগে প্রায় একই অভিযোগে পাকিস্তানে সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুক ও ইউটিউব সাময়িকভাবে বন্ধ করা হয়েছিল। মুসলিম সংখ্যাগরিষ্ঠ দেশটিতে ধর্ম নিয়ে আপত্তিকর মন্তব্য একটি স্পর্শকাতর বিষয়। এর প্রতিরোধে সেখানে ‘ব্লাসফেমি ল’ বলে একটি আইনও রয়েছে। 

পিটিএ’র মুখপাত্র বলেন, উইকিপিডিয়ার উদ্দেশে একটি নোটিশ জারি করে ধর্ম অবমানানকর বিষয়বস্তু অপসারণ করার আহ্বান জানানো হয়। বিষয়টি নিয়ে শুনানির সুযোগও দেয়া হয়েছিল। তবে প্ল্যাটফর্মটি সেসব তথ্য সরায়নি বা কর্তৃপক্ষের সাথে কোনো যোগাযোগ করেনি।

এখন পাকিস্তানের অনলাইন ব্যবহারকারীরা উইকিপিডিয়ায় ঢুকতে চাইলেই একটি বার্তা পাচ্ছেন। তাতে লেখা ‘সাইটটিতে যাওয়া সম্ভব হচ্ছে না’। ওই মুখপাত্র আরও বলেন, উইকিপিডিয়া যদি চিহ্নিত ধর্মের পবিত্রতা ক্ষুন্নকারী বিষয়বস্তু সরিয়ে নেয়, তবে তাদের বিরুদ্ধে নেয়া সিদ্ধান্ত পর্যালোচনা করে দেখা হবে।

বিশ্বের অনেকের কাছেই অনলাইনে মৌলিক তথ্য সংগ্রহের প্রাথমিক উৎস হিসেবে পরিচিত উইকিপিডিয়া। এর তথ্য-উপাত্তগুলো অবাধ ও সহজে সম্পাদনার সুযোগ রয়েছে। তবে উইকিপিডিয়া পরিচালনাকারী দাতব্য সংস্থা উইকিমিডিয়া ফাউন্ডেশন বলেছে, উইকিপিডিয়ায় কী কী থাকবে বা কীভাবে থাকবে এসব বিষয়ে কোনো সিদ্ধান্ত নেন না তারা।

এর আগে ২০২০ সালে ‘ধর্ম অবমাননাকর তথ্য-উপাত্ত প্রচার’র কারণে উইকিপিডিয়া ও গুগলকে নোটিশ দিয়েছিল পাকিস্তান টেলিকম অথোরিটি (পিটিএ)। তারও আগে ২০১২ সাল থেকে ২০১৬ সাল পর্যন্ত ইউটিউব বন্ধ ছিল। সাম্প্রতিক বছরগুলোতে ‘অশালীন’ ও অনৈতিক’ বিষয় থাকায় একাধিকবার জনপ্রিয় ভিডিও শেয়ারিং অ্যাপ টিকটক বন্ধ রাখা হয়।

সর্বশেষ খবর