Homeআন্তর্জাতিকনতুন সংযুক্ত এলাকায় যুদ্ধ পরিস্থিতি খুবই কঠিন: পুতিন

নতুন সংযুক্ত এলাকায় যুদ্ধ পরিস্থিতি খুবই কঠিন: পুতিন

রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন বলেছেন, ইউক্রেনের কাছ থেকে রাশিয়ার সঙ্গে যুক্ত করে নেওয়া চারটি অঞ্চলে যুদ্ধ পরিস্থিতি খুবই কঠিন। সোমবার (১৯ ডিসেম্বর) রাশিয়ার সিকিউরিটি সার্ভিস দিবসের এক অনুষ্ঠানে পুতিন এ কথা বলেন।

বার্তা সংস্থা রয়টার্সের প্রতিবেদনে বলা হয়েছে, পুতিন তার ভাষণে রাশিয়ার সীমান্তরক্ষীদের সর্বোচ্চ সতর্ক অবস্থায় থাকতে বলেছেন এবং তাদের শক্তি বাড়ানোর নির্দেশ দিয়েছেন। একই সঙ্গে পুতিন রাশিয়ার স্পেশাল সার্ভিসের সদস্যদের রাশিয়ার সঙ্গে সংযুক্ত ৪ অঞ্চলে সামাজিক নিয়ন্ত্রণ দৃঢ় করতে ও স্থানীয় জনগণের নিরাপত্তা নিশ্চিত করতেও নির্দেশ দিয়েছেন। 

রুশ প্রেসিডেন্ট তার ভাষণে বলেছেন, ‘হ্যাঁ, বর্তমানে বিষয়টি খুবই কঠিন হয়ে দাঁড়িয়েছে। দোনেৎস্ক ও লুহানস্ক গণপ্রজাতন্ত্র এবং খেরসন ও জাপোরিঝিয়ায় পরিস্থিতি খুবই কঠিন।’ এর আগে, গত সেপ্টেম্বরে পুতিন এক ‘গণভোটের’ মাধ্যমে ইউক্রেনের আয়তনের প্রায় ১৫ শতাংশের সমপরিমাণ এলাকা রাশিয়ার সঙ্গে যুক্ত করে নেন। তবে চলতি মাসের শুরুতে পুতিন জানিয়েছিলেন, যুদ্ধ আরও দীর্ঘায়িত হতে পারে। 

এদিকে ইউক্রেনে আক্রমণ আরও জোরদার করেছে রাশিয়া। প্রায় প্রতিদিনই রুশ ড্রোন এবং যুদ্ধবিমানগুলো ইউক্রেনের রাজধানী কিয়েভ এবং দেশের বিভিন্ন স্থানের জ্বালানি এবং বিদ্যুৎ অবকাঠামোতে আঘাত হানছে। এই অবস্থায় ইউরোপীয় ইউনিয়নের কাছে আকাশ প্রতিরক্ষা ব্যবস্থাসহ অন্যান্য যুদ্ধাস্ত্র সহায়তা চেয়েছেন ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি।

সোমবার লাটভিয়ায় ইউরোপীয় দেশগুলোর শীর্ষ নেতাদের এক বৈঠেকে আকাশ প্রতিরক্ষা ব্যবস্থা সরবরাহের আবেদন করে জেলেনস্কি বলেন, ‘এই যুদ্ধ কীভাবে শেষ হবে তার অনেকটাই আপনাদের ওপর নির্ভর করছে। আমাদের প্রতিরক্ষা বাহিনী যত শক্তিশালী হবে রাশিয়ার পতন ততই দ্রুত হবে।

সূত্র: সময় টিভি

সর্বশেষ খবর