Homeআন্তর্জাতিকনর্ড স্ট্রিম বিস্ফোরণে ইউক্রেনপন্থিরা জড়িত: নিউইয়র্ক টাইমস

নর্ড স্ট্রিম বিস্ফোরণে ইউক্রেনপন্থিরা জড়িত: নিউইয়র্ক টাইমস

নর্ড স্ট্রিম গ্যাস পাইপলাইন বিস্ফোরণের সঙ্গে ইউক্রেনপন্থি গোষ্ঠী জড়িত থাকার কথা জানিয়েছে মার্কিন সংবাদমাধ্যম নিউইয়র্ক টাইমস। মঙ্গলবার (৭ মার্চ) মার্কিন যুক্তরাষ্ট্রের গোয়েন্দা কর্মকর্তাদের বরাত দিয়ে এক প্রতিবেদনে এমন তথ্য দিয়েছে সংবাদমাধ্যমটি।

তবে মার্কিন কর্মকর্তারা বলেছেন, ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি বা ইউক্রেনের অন্য সরকারি কর্মকর্তারা পাইপলাইন বোমা হামলায় জড়িত ছিল এমন কোনো প্রমাণ তারা এখনও পাননি।

মার্কিন গোয়েন্দা কর্মকর্তারা নিউইয়র্ক টাইমসকে জানিয়েছেন, নতুন যে গোয়েন্দা তথ্য পাওয়া গেছে, তাতে নাশকতায় জড়িত অপরাধীরা রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের বিরোধী ছিল।

তবে নাশকতাকারী গ্রুপের সদস্যরা কারা, এই অপারেশনের জন্য কারা সংগঠিত করেছিল এবং অর্থ প্রদান করেছিল তা এখনও সুনির্দিষ্ট করা সম্ভব হয়নি। তবে মার্কিন গোয়েন্দারা বিশ্বাস করেন, জড়িতরা সম্ভবত ইউক্রেনীয় বা রাশিয়ান নাগরিক। তবে তারা আমেরিকান বা ব্রিটিশ নাগরিক নয়।

নিউইয়র্ক টাইমস জানিয়েছে, মার্কিন গোয়েন্দা কর্মকর্তারা নতুন পাওয়া এ তথ্যকে কতটা গুরুত্ব দিতে হবে তা নিয়ে বিভক্ত। তবে তারা আশাবাদী, বিস্ফোরণ সংক্রান্ত আরও তথ্য পাওয়া সম্ভব হবে। সেই সঙ্গে অপরাধীদের খুঁজে বের করাও সহজ হবে বলে জানিয়েছেন তারা।

এদিকে বিস্ফোরণ সংক্রান্ত তদন্তের নেতৃত্বে থাকা ডেনমার্ক, জার্মানি ও সুইডেন গত মাসে বলেছিল যে তাদের তদন্ত এখনও শেষ হয়নি। গত বছর ২৬ সেপ্টেম্বর  রাশিয়া ও জার্মানির মধ্যে গ্যাস পরিবহনের পাইপলাইন নর্ড স্ট্রিমে বিস্ফোরণ ঘটে।

বিস্ফোরণের ঘটনাটি ঘটেছিল সুইডেন ও ডেনমার্কের অর্থনৈতিক অঞ্চলে। উভয় দেশই জানিয়েছিল বিস্ফোরণটি ইচ্ছাকৃত। তবে এর পেছনে কে দায়ী তা জানায়নি।

মার্কিন যুক্তরাষ্ট্র এবং ন্যাটো পাইপলাইন হামলাকে ‘নাশকতা’ বলে জানিয়েছিল। এদিকে মস্কো এই ঘটনায় পশ্চিমাদের দায়ী করেছে। তবে উভয় পক্ষই কোনো প্রমাণ দিতে পারেনি।

সর্বশেষ খবর