Homeআন্তর্জাতিকনারীদের জন্য সবচেয়ে নিপীড়ক দেশ এখন আফগানিস্তান: জাতিসংঘ

নারীদের জন্য সবচেয়ে নিপীড়ক দেশ এখন আফগানিস্তান: জাতিসংঘ

তালেবান দখলের পর থেকে আফগানিস্তান নারীদের জন্য বিশ্বের সবচেয়ে নিপীড়ক হয়ে উঠেছে বলে মন্তব্য করেছে জাতিসংঘ।

 আরবভিত্তিক সংবাদমাধ্যম আলএরাবিয়া জানায়, বুধবার (৮ মার্চ) নারী দিবস উপলক্ষে এক প্রতিবেদনে জাতিসংঘ বলেছে আফগানিস্তানে নারীরা অনেক মৌলিক অধিকার থেকে বঞ্চিত হয়েছে।

এক বিবৃতিতে জাতিসংঘ জানিয়েছে,  আফগানিস্তানের নতুন শাসকরা বেশিরভাগ নারী ও মেয়েকে কার্যকরভাবে তাদের বাড়িতে আটকে রাখার পদ্ধতি অবলম্বন করেছেন।

তারা ষষ্ঠ শ্রেণির বাইরে মেয়েদের শিক্ষা, পার্ক ও জিমের মতো পাবলিক স্পেস থেকে নারীদের নিষিদ্ধ করেছে। নারীদের জাতীয় ও আন্তর্জাতিক বেসরকারি সংস্থায় কাজ করা থেকেও নিষেধ করা হয়েছে এবং তাদের মাথা থেকে পা পর্যন্ত ঢেকে রাখার নির্দেশ দেওয়া হয়েছে।

জাতিসংঘের মহাসচিবের বিশেষ প্রতিনিধি এবং আফগানিস্তানে মিশনের প্রধান রোজা ওতুনবায়েভা বলেছেন, ‘তালেবানের অধীনে আফগানিস্তান নারী অধিকারের ক্ষেত্রে বিশ্বের সবচেয়ে নিপীড়নকারী দেশ।’

নারীদের শিক্ষা এবং এনজিও কাজের ওপর নিষেধাজ্ঞা দেয়ায় বিশ্বজুড়ে তালেবানদের তীব্র নিন্দা করা হয়েছে। কিন্তু তালেবানরা পিছু হটানোর কোনো লক্ষণ দেখায়নি।

আফগানিস্তানে জাতিসংঘের নারীদের জন্য বিশেষ প্রতিনিধি অ্যালিসন ডেভিডিয়ান বলেছেন, ‘তালেবানরা তাদের নিজেদের নাগরিকদের ওপর যে ক্ষতি করছে তার প্রভাব নারী ও মেয়েদের পড়ছে।’

এদিকে তালেবান নেতৃত্বাধীন সরকারের কোনো কর্মকর্তা তাৎক্ষণিকভাবে এ বিষয়ে কোনো মন্তব্য করেনি।

সর্বশেষ খবর