Homeআন্তর্জাতিকনেতানিয়াহুর পদত্যাগের দাবিতে আবারও বিক্ষোভে উত্তাল ইসরাইল

নেতানিয়াহুর পদত্যাগের দাবিতে আবারও বিক্ষোভে উত্তাল ইসরাইল

প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহুর পদত্যাগের দাবিতে আবারও বিক্ষোভ হয়েছে ইসরাইলে। সাপ্তাহিক প্রতিবাদের অংশ হিসেবে শনিবার (৪ ফেব্রুয়ারি) জেরুজালেমসহ বিভিন্ন শহরে বিক্ষোভ করে হাজার হাজার মানুষ। ইসরাইলের জাতীয় পতাকা হাতে নেতানিয়াহুবিরোধী স্লোগান দেন তারা। খবর আরব নিউজের।

স্লোগানে মুখর ইসরাইলের রাজপথ। সন্ধ্যা নামার সঙ্গে সঙ্গে ইসরাইলের পতাকা হাতে একে একে জেরুজালেমের রাজপথে জড়ো হতে থাকেন আন্দোলনকারীরা। সময় গড়ানোর সঙ্গে সঙ্গে জনসমুদ্রে পরিণত হয় পুরো এলাকা।

আন্দোলনকারীদের অভিযোগ, ক্ষমতা চিরস্থায়ী করতে অপকৌশল হাতে নিয়েছেন নেতানিয়াহু। তিনি পদত্যাগ না করা পর্যন্ত আন্দোলন চালিয়ে যাওয়ার ঘোষণা দেন বিক্ষোভকারীরা।

এক বিক্ষোভকারী বলেন, এই আন্দোলনটা আমাদের জন্য খুবই গুরুত্বপূর্ণ। এ প্রতিবাদ দুর্নীতির বিরুদ্ধে। একজন দুর্নীতিবাজ ব্যক্তি কোনোভাবেই প্রধানমন্ত্রী হতে পারেন না। তিনি ইসরাইলের পুরো বিচার ব্যবস্থাকে নিজের নিয়ন্ত্রণে নিতে চান। যা গণতন্ত্রের জন্য চরম হুমকি। আমরা প্রতি সপ্তাহেই তার পদত্যাগের দাবিতে আন্দোলন করে যাবো। ইসরাইলের গণতন্ত্র রক্ষায় এ আন্দোলন চলবে।

আরেক বিক্ষোভকারী বলেন, ইসরাইলের গণতন্ত্র রক্ষায় আমি এই প্রতিবাদে অংশ নিয়েছি। কোনোভাবেই একনায়কতন্ত্র মেনে নিতে পারি না। একজন ব্যক্তি কেবল তার নিজের স্বার্থে সবকিছু পরিবর্তন করতে পারে না। নিজের দুর্নীতির শাস্তি থেকে রক্ষা পেতে পুরো বিচার ব্যবস্থা ধ্বংস করতে চাচ্ছেন।

গত ২৯ ডিসেম্বর ইসরাইলের নতুন প্রধানমন্ত্রী হিসেবে শপথ নেন কট্টরপন্থি নেতা নেতানিয়াহু। ক্ষমতা গ্রহণের পরই বিচার ব্যবস্থার সংশোধন এবং সুপ্রিম কোর্টকে দুর্বল করার একটি পরিকল্পনা উন্মোচন করেন।

নতুন ওই সংশোধনীতে, সুপ্রিম কোর্টের যেকোনো সিদ্ধান্ত বাতিলের ক্ষমতা দেয়া হয়েছে ইসরাইলের পার্লামেন্টকে। নেতানিয়াহুর ওই উদ্যোগের শুরু থেকে বিরোধিতা করে আসছে সাধারণ মানুষ। তাদের দাবি, ওই সংশোধনী বিচার ব্যবস্থাকে দুর্বল করবে।

সর্বশেষ খবর