Homeআন্তর্জাতিকপশ্চিমা বিশ্ব ট্যাংক দিলে ইউক্রেন যুদ্ধ দীর্ঘায়িত হবে: ক্রোয়েশিয়ার প্রেসিডেন্ট

পশ্চিমা বিশ্ব ট্যাংক দিলে ইউক্রেন যুদ্ধ দীর্ঘায়িত হবে: ক্রোয়েশিয়ার প্রেসিডেন্ট

চলতি সপ্তাহে জার্মানি, যুক্তরাষ্ট্র এবং অন্যান্য পশ্চিমা দেশ ইউক্রেনকে ভারী ট্যাংক সরবরাহের ঘোষণা দিয়েছে। তবে এই সিদ্ধান্তের বিরোধীতা করেছেন ক্রোয়েশিয়ার প্রেসিডেন্ট জোরান মিলানোভিচ। তিনি বলেছেন, এসব ট্যাংক সরবরাহ করার মাধ্যমে ইউক্রেন যুদ্ধকে আরও দীর্ঘায়িত করা হবে।

তুরস্কের রাষ্ট্রীয় সংবাদমাধ্যম আনাদলু এজেন্সি প্রতিবেদনে বলা হয়েছে, ক্রোয়েশিয়ার রাজধানী জাগরেবে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে জোরান মিলানোভিচ বলেন, পশ্চিমা বিশ্ব সরবরাহ করা এসব ট্যাংক কেবল ইউক্রেন যুদ্ধকে প্রলম্বিতই করবে, আর কিছু দেবে না।

মিলানোভিচ বলেন, ‘এটি কেবল যুদ্ধকে সামনে এগিয়ে নিয়ে যাবে। যদি রাশিয়া এবং যুক্তরাষ্ট্র এই বিষয়ে একমত হতে না পারে তবে তবে যুদ্ধ কোনোভাবেই শেষ হবে না।’ তিনি আরও বলেন, ইউরোপীয় ইউনিয়নের দেশগুলো এই ঘটনায় কখনোই অংশগ্রহণ করবে না।  

তৃতীয় বিশ্বযুদ্ধ শুরু হয়েছে কিনা এমন এক প্রশ্নের জবাবে মিলানোভিচ বলেন, ‘কারো কারো মতে, তৃতীয় বিশ্বযুদ্ধ শুরু হয়ে গেছে। তবে এই বিষয়টিকে আাম একপাশে সরিয়ে রাখতে চাই। তবে আপাতত ট্যাংকের বিয়ষটি নিয়ে বলতে গেলে বলতে হয়, রাশিয়া এবং যুক্তরাষ্ট্র উভয় দেশের ট্যাংকই যুদ্ধের আগুন জ্বালিয়ে রাখতে ভালোভাবেই সক্ষম।’

এদিকে, পশ্চিমা মিত্র দেশগুলো ইউক্রেনকে ৩২১টি ট্যাংক দেবে বলে জানিয়েছন দেশটির এক কূটনীতিবিদ। ফ্রান্সে নিযুক্ত ইউক্রেনের রাষ্ট্রদূত ভাদিম ওমেলশেঙ্কো শুক্রবার (২৭ জানুয়ারি) এক সাক্ষাৎকারে এই তথ্য জানিয়েছেন। তবে কোন কোন দেশ কোন কোন মডেলের ট্যাংক দেবে সে বিষয়ে বিস্তারিত কোনো তথ্য দেননি ভাদিম।

সর্বশেষ খবর