Homeখেলাপাকিস্তানের উইকেট নিয়ে খোঁচা দিলেন রোহিত

পাকিস্তানের উইকেট নিয়ে খোঁচা দিলেন রোহিত

ঘরের মাঠে ছয় বছর পর অস্ট্রেলিয়ার বিপক্ষে টেস্ট ম্যাচে হেরেছে ভারত। ইন্দোরে সিরিজের তৃতীয় টেস্টে নাথান লায়নের ঘূর্ণির সামনে দাঁড়াতেই পারেনি রোহিত শর্মার দল। ফলে আড়াই দিনেই নয় উইকেটে ম্যাচ হেরেছে স্বাগতিকরা। এমন হারে ঝুলে গেল ভারতের টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালের ভাগ্যও। লাল বলের শিরোপার লড়াইয়ে অজিদের টেক্কা দিতে পরের ম্যাচে জেতা বেশ গুরুত্বপূর্ণ হয়ে দাঁড়িয়েছে ভারতের জন্য।

ইন্দোরের ম্যাচে স্বাগতিক দলের ভরাডুবির পর আলোচনায় এসেছে পিচের বিষয়টি। ম্যাচের প্রথম দিন থেকেই স্পিনারদের বল খেলার উপযোগী ছিল না। ব্যাটারদের জন্য পিচ মোটেও সহায়ক ছিল না–এ কথা জানিয়েছেন স্বয়ং আইসিসির ম্যাচ রেফারি ক্রিস ব্রডও। তাই ইন্দোরের পিচকে বাজে পিচের অ্যাখ্যা দিয়ে তিনটি ডিমেরিট পয়েন্ট দিয়েছে আইসিসি।

আইসিসির রেটিংয়ের পর পিচ নিয়ে সমালোচনা করেছেন বেশকিছু সাবেক ক্রিকেটার। তালিকায় আছেন ভারতীয় ক্রিকেটাররাও। তবে নেতিবাচক এসব মন্তব্যে বেশ বিরক্ত রোহিত। হারের পরও পিচ নিয়ে কোনো অভিযোগ নেই তার। বরং যারা এই সমালোচনা করছেন, তাদের এক হাত নিলেন এই অধিনায়ক!

এশিয়ার বাইরের দেশের সঙ্গে খেলা হলে ভারত প্রায়ই স্পিনিং উইকেট তৈরি করে। হারের পর গণমাধ্যমের প্রশ্নেও উঠে আসে বিষয়টি। উত্তরে ভারত অধিনায়ক বলেন, ‘পিচ নিয়ে খুব বেশি আলোচনা হচ্ছে। যখনই আমরা ভারতে খেলি, আলোচনায় সবসময় পিচ।’

গত ডিসেম্বর-জানুয়ারিতে নিজেদের মাটিতে নিউজিল্যান্ডের বিপক্ষে দুই টেস্টের সিরিজ খেলে পাকিস্তান। রানবন্যার দুই ম্যাচে খেলা পাঁচ দিন গড়ালেও কোনো ফল আসেনি। দুটি ম্যাচই হয় ড্র। নিজেদের পিচ বানানোর কারণকে সংগত প্রমাণ করতে সেই পিচের প্রসঙ্গ টানলেন ভারত অধিনায়ক।

রোহিত বলেন, ‘এটা সবসময় নিশ্চিত করার বিষয় নয় যে আমরা ফ্ল্যাট পিচে খেলব এবং ফল আসবে না। পাকিস্তানে তিনটি (আসলে দুটি) টেস্ট ম্যাচ খেলা হয়েছে। লোকজন বলছিল যে খুবই বিরক্তিকর পর্যায়ে চলে গেছে। আমরা টেস্টকে আপনাদের জন্য আকর্ষণীয় করে তুলছি।’

সর্বশেষ খবর