Homeখেলাপাত্তাই পেল না রিয়াল, সুপার কাপের চ্যাম্পিয়ন বার্সা

পাত্তাই পেল না রিয়াল, সুপার কাপের চ্যাম্পিয়ন বার্সা

স্প্যানিশ সুপার কাপের ফাইনালে গাভি, রবার্ট লেভানদোভস্কিদের বিপক্ষে পাত্তাই পায়নি রিয়াল মাদ্রিদ। লস ব্লাঙ্কোসদের ৩-১ গোলের ব্যবধানে হারিয়ে শিরোপা জিতে নিয়েছে বার্সেলোনা।

রোববার (১৬ জানুয়ারি) সৌদি আরবের কিং ফাহাদ স্টেডিয়ামে কাতালানদের হয়ে একটি করে গোল করেন লেভানদোভস্কি, গাভি ও পেদ্রি। রিয়ালের হয়ে একটি গোল শোধ করেন করিম বেনজেমা।

ম্যাচের শুরু থেকে আক্রমণাত্মক ফুটবল উপহার দেয় বার্সেলোনা। অন্যদিকে নিষ্প্রভ ছিল মাদ্রিদের ফুটবলাররা। প্রথম ১৫ ম্যাচে বার্সার নেয়া ৩ শটের বিপরীতে একটি শটও নিতে পারেনি রিয়াল মাদ্রিদ। ১৩ মিনিটে লেভানদোভস্কি ডি-বক্সের বাইরে থেকে জোরালো শট নেন। ডান দিকে ঝাঁপিয়ে পড়ে সে শট ফিরিয়ে দেন থিবো কর্তোয়া। বল বারে লেগে ফিরে আসলে গোলের উদ্দেশে জোরালো শট নেন আলেজান্দ্রো বালদে। তবে তার শটটি ছিল না লক্ষ্যে।

১৮ মিনিটে গোলের উদ্দেশে প্রথম শট নেয় রিয়াল মাদ্রিদ। ফেরল্যান্ড মেন্ডির ক্রস গোলবারের সামনে থেকে হেড নেন করিম বেনজেমা। বল দূরের পোস্ট ঘেঁষে লাইন অতিক্রম করে। অন্যদিকে একের পর এক আক্রমণের পর অবশেষে ৩৩ মিনিটে সাফল্যের দেখা পায় বার্সেলোনা। লেভানদোভস্কির পাস ১০ গজ দূরে থেকে বাঁ পায়ের দুর্দান্ত শটে জালে জড়িয়ে দলকে লিড এনে দেন গাভি।

সমতায় ফেরার বদলে বিরতির ঠিক আগে আরও একটি গোল হজম করে বসে রিয়াল মাদ্রিদ। বাঁ প্রান্ত দিয়ে দ্রুত আক্রমণে উঠে গোলবারের সামনে অরিক্ষত থাকা লেভানদোভস্কিকে পাস দেন গাভি। ফাঁকা জায়গায় বল পেয়ে ব্যবধান দ্বিগুণ করেন এ পোলিশ স্ট্রাইকার। প্রথমার্ধে সবমিলিয়ে বার্সা গোলের উদ্দেশে ৭টি শট নেয়, যার ৩টিই ছিল লক্ষ্য বরাবর। বিপরীতে রিয়াল মাদ্রিদ মাত্র একটি অফ টার্গেট শট নেয়।

বিরতির পর ৫১ মিনিটে আরও একটি গোল হজম করতে পারতো রিয়াল। ডানপ্রান্তে আক্রমণে উঠে দ্রুত গতিতে ডি-বক্সে ঢুকে গোলের উদ্দেশে শট নেন উসমান দেম্বেলে। এগিয়ে গিয়ে পায়ের সাহায্যে সে শট কোনোরকম ফিরিয়ে দেন কর্তোয়া। ৫৫ মিনিটে ওয়ান টু ওয়ান পজিশনে লেভানদোভস্কিকে রুখে দেন কর্তোয়া। ১৪ মিনিট পর রিয়ালকে হতভম্ব করে ৩-০ গোলের লিড নেয় বার্সা।

আক্রমণে উঠে বাঁ প্রান্তে থাকা গাভিকে পাস দেন লেভানদোভস্কি। কর্তোয়ার মুখোমুখি অবস্থানে শট না দিয়ে গাভি সেটা বাড়িয়ে দেন ডানপ্রান্তে গোলবারের সামনে অরক্ষিত থাকা পেদ্রিকে। এদের মিলিতাও পা বাড়িয়ে বল ক্লিয়ার করার চেষ্টা করলেও সেটা পেদ্রির দখলেই যায়। ফাঁকা পোস্টে বল পেয়েই পেদ্রি বল জড়াতে দেরি করেননি। লড়াইয়ে ফিরতে তাতে আরও মরিয়া হয়ে ওঠে রিয়াল। ৭৯ মিনিটে ডি-বক্সের বাইরে থেকে দুর্দান্ত শট নেন রদ্রিগো। কিন্তু বার্সা গোলরক্ষক টের স্টেগেন সেটা ঠেকিয়ে দিয়ে হতাশ করেন লস ব্লাঙ্কোসদের।

অতিরিক্ত মিনিটে দুবারের প্রচেষ্টায় রিয়ালের হয়ে একটি গোল শোধ করেন করিম বেনজেমা। সবমিলিয়ে দ্বিতীয়ার্ধে রিয়াল গোলের উদ্দেশে ১১টি শট নেয়। যার ৬টিই ছিল লক্ষ্য বরাবর। কিন্ত তারা পার করতে পারেনি টের স্টেগেনের বাধা। তাতে ৩-১ গোলের জয় নিয়ে তিন আসর পর ফের স্প্যানিশ সুপার কাপের শিরোপা ঘরে তোলে বার্সেলোনা। এ নিয়ে আসরটিতে সর্বোচ্চ ১৪ বারের মতো চ্যাম্পিয়ন হওয়ার রেকর্ড গড়ল কাতালানরা। তাদের চিরপ্রতিদ্বন্দ্বী রিয়াল মাদ্রিদ দ্বিতীয় সর্বোচ্চ ১২ বার চ্যাম্পিয়ন হয়েছে।

সর্বশেষ খবর