Homeখেলাপেলের জার্সি তুলে রাখার বিপক্ষে জিকো

পেলের জার্সি তুলে রাখার বিপক্ষে জিকো

পুরো বিশ্বকে পায়ের জাদুতে মুগ্ধ করেছেন কিংবদন্তি পেলে। ১০ নম্বর জার্সি পরেই ব্রাজিল ও সান্তোস এফসির হয়ে খেলেছেন ফুটবল সম্রাট। এই কিংবদন্তির সম্মানে ১০ নম্বর জার্সিটি তুলে রাখার ইঙ্গিত দিয়েছে ক্লাব কর্তৃপক্ষ। কিন্তু এমন মনোভাবের বিপক্ষে আরেক কিংবদন্তি জিকো।

ব্রাজিলের অখ্যাত-বিখ্যাত ফুটবলার বিদেশি ক্লাবে খেললেও পেলের ক্যারিয়ারের সোনালি সময়ে তাকে বাইরে খেলতে যেতে বাধা দেয়া হয়। পেলেকে নেয়ার জন্য সান্তোস এফসিকে প্রস্তাব দিয়েছিল রিয়াল মাদ্রিদ থেকে শুরু করে এসি মিলানের মতো ক্লাবও। সে সময় ফুটবলাররা কোন ক্লাবে খেলবেন সেই বিষয়ে তাদের কথা বলার সুযোগ ছিল খুব কম।

শুধু দুই মৌসুম যুক্তরাষ্ট্রের ক্লাব নিউইয়র্ক কসমসে খেলা ছাড়া পেলে তার পুরো ক্যারিয়ারজুড়ে খেলেছেন স্বদেশি ক্লাব সান্তোস এফসির হয়েই। তর্কসাপেক্ষে সর্বকালের সেরা এই ফুটবলারের প্রয়াণের পর তার সম্মানে ১০ নম্বর জার্সি কোনো ফুটবলারকে দেয়া হবে না বলে ইঙ্গিত দিয়েছে সান্তোস কর্তৃপক্ষ। ক্লাব কর্মকর্তাদের এমনই বিশেষ অনুরোধ করেছে পেলের পরিবার। কিন্তু এই মনোভাবে মোটেও খুশি নন ব্রাজিলিয়ান আরেক কিংবদন্তি জিকো।    

সাবেক এই ব্রাজিলিয়ান অ্যাটাকিং মিডফিল্ডার মনে করেন, ১০ নম্বর জার্সি একজন স্ট্রাইকারের পরিচিতি। এই জার্সি পরার যোগ্যতা অর্জন করা সব স্ট্রাইকারের কাছেই পরম প্রাপ্তি। তাই তিনি চান, সান্তোস কর্তৃপক্ষ যেন তাদের সিদ্ধান্ত পুনর্বিবেচনা করেন।

সংবাদমাধ্যমকে জিকো বলেন, ‘সব সময়ই আমি এই ধরনের সিদ্ধান্তের বিরুদ্ধে। কারণ আমি মনে করি, ১০ নম্বর জার্সি একজন স্ট্রাইকারের কাছে গর্বের প্রতীক। এই জার্সি পরতে পারা একজন স্ট্রাইকারের কাছে গৌরবের। সেটা প্রমাণ করে দলে তার গুরুত্ব। তাই আমি সব সময় এই ধরনের সিদ্ধান্তের বিরোধিতা করি।’

ক্যানসারের সঙ্গে দীর্ঘ লড়াই শেষে বৃহস্পতিবার (২৯ ডিসেম্বর) প্রয়াত হয়েছেন কিংবদন্তি পেলে। সোমবার (২ ডিসেম্বর) হাসপাতাল থেকে ফুটবল জাদুকরের মরদেহ নেয়া হবে সান্তোসের ভিলা বেলমিরো স্টেডিয়ামে। এই মাঠেই বহু স্মরণীয় গোল করেছিলেন পেলে। সেখানে টানা ২৪ ঘণ্টা এই কিংবদন্তিকে শ্রদ্ধা জানাতে পারবে সাধারণ মানুষ।

পরদিন মঙ্গলবার (৩ ডিসেম্বের) সকালে পেলের অন্তিমযাত্রা শুরু হবে। সান্তোসের বিভিন্ন রাস্তায় ঘুরে তা শেষ হবে নেক্রোপোল একুমেনিকাতে। সেখানেই সমাধিস্ত করা হবে ফুটবল সম্রাটকে। পেলের পরিবারের সদস্যরাই শুধু থাকতে পারবেন এই অনুষ্ঠানে।

সর্বশেষ খবর