Homeআন্তর্জাতিকবাখমুতে একদিনে রাশিয়া ও ইউক্রেনের ৪ শতাধিক সৈন্য নিহত

বাখমুতে একদিনে রাশিয়া ও ইউক্রেনের ৪ শতাধিক সৈন্য নিহত

ইউক্রেনের পূর্বাঞ্চলীয় শহর বাখমুতকে ঘিরে ভয়াবহ যুদ্ধ চলছে। রাশিয়া ও ইউক্রেন উভয় পক্ষই দাবি করেছে, বিগত ২৪ ঘণ্টায় তাদের হাতে প্রতিপক্ষের ২ শতাধিক সৈন্য নিহত হয়েছে। দাবি অনুসারে, উভয়পক্ষের মোট ৪৩১ সৈন্য নিহত হয়েছে। বার্তা সংস্থা রয়টার্সের প্রতিবেদন থেকে এ তথ্য জানা গেছে।

ইউক্রেনীয় কতৃপক্ষ জানিয়েছে, বাখমুত শহরকে দুই ভাগে বিভক্তকারী নদী এখন উভয় পক্ষের নতুন ফ্রন্ট লাইন। ইউক্রেনীয়রা দাবি করেছে, তারা রুশ সৈন্যদের অপ্রতিরোধ্য আক্রমণ সাহসিকতার সঙ্গে ঠেকিয়ে যাচ্ছে। বাখমুতে রাশিয়ার হয়ে লড়াই করে যাচ্ছে দেশটির ভাড়াটে সেনা সরবরাহকারী প্রতিষ্ঠান ওয়াগনার। 

ইউক্রেনের সশস্ত্র বাহিনীর মুখপাত্র সেরহি শেরেভাতি বলেছেন, বিগত ২৪ ঘণ্টার যুদ্ধে অন্তত ২২১ জন রুশপন্থী সেনা নিহত হয়েছে। এ সময়ে আহত হয়েছে আরও অন্তত ৩ শতাধিক সেনা। 

এদিকে, রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয় দাবি করেছে, একই সময়ে রুশপন্থী সেনাদের হাতে অন্তত ২১০ জন ইউক্রেনীয় সেনা প্রাণ হারিয়েছে। তবে মস্কো ক্ষয়-ক্ষতি এবং আহতদের সংখ্যার বিষয়ে নির্দিষ্ট করে কোনো তথ্য দেয়নি।  

ইউক্রেনের দোনেৎস্কের পূর্বাঞ্চলে অবস্থিত বাখমুত শহরটিকে কেন্দ্র করে শুরু থেকেই লড়াই চলছে। এক বছরেরও বেশি সময় পেরিয়ে গেলেও রাশিয়ার পক্ষ থেকে শহরটির নিয়ন্ত্রণ নেয়া সম্ভব হয়নি।  তবে সাম্প্রতিক সময়ে ওয়াগনার দাবি করেছে দাবি করেছে, তারা শহরটির নিয়ন্ত্রণ নেয়ার দ্বারপ্রান্তে।

গত শনিবার (১১ মার্চ) ব্রিটিশ সামরিক গোয়েন্দারা জানিয়েছেন যে, রাশিয়ার ভাড়াটে সেনা সরবরাহকারী প্রতিষ্ঠান ওয়াগনার বাখমুতের পূর্বাঞ্চলের বেশিরভাগ অংশেরই নিয়ন্ত্রণ নিয়েছে। এর আগে, গত বুধবার ওয়াগনারের প্রতিষ্ঠাতা ইয়েভজেনি প্রিগোজিনও একই দাবি করেছিলেন। 

সর্বশেষ খবর