Homeখেলাবার্সার পুনরুত্থানে ক্রমশ ফিকে রিয়ালের লিগ স্বপ্ন

বার্সার পুনরুত্থানে ক্রমশ ফিকে রিয়ালের লিগ স্বপ্ন

খারাপ সময় কাটছেই না রিয়াল মাদ্রিদের। কাতার বিশ্বকাপের পর থেকেই ধারাবাহিকতার অভাবে ভুগছে লা লিগার রেকর্ড শিরোপাধারীরা। সেই সঙ্গে যোগ হয়েছে ইনজুরি সমস্যাও। লিগে সবশেষ ম্যাচে তো মায়োর্কার কাছে হেরেই গেছে কার্লো আনচেলত্তির দল। অন্যদিকে বার্সেলোনা দুরন্ত ফর্ম ধরে রেখে বাড়িয়ে নিয়েছে ব্যবধান। লিগ শিরোপা ক্রমে হাতছাড়া হয়ে যাচ্ছে বর্তমান চ্যাম্পিয়ন রিয়াল মাদ্রিদের।

লা লিগায় রোববার (৫ ফেব্রুয়ারি) মায়োর্কার বিপক্ষে ১-০ গোলে হেরে গেছে টুর্নামেন্টটির বর্তমান চ্যাম্পিয়ন রিয়াল মাদ্রিদ। ম্যাচের ১৩ মিনিটে মাদ্রিদের দেওয়া উপহারেই জয় নিশ্চিত করে স্বাগতিক মায়োর্কা। তাতে সবশেষ পাঁচ ম্যচেই দ্বিতীয়বারের মতো হারের মুখ দেখেছে লস ব্লাঙ্কোরা।

সময়টা ভালো যাচ্ছে না মাদ্রিদের। মায়োর্কার বিপক্ষে হারের আগে রিয়াল সোসিয়েদাদ ও ভিয়ারিয়ালের বিপক্ষেও পয়েন্ট হারিয়েছে কার্লো আনচেলত্তির দল। সেই সঙ্গে একের পর এক খেলোয়াড়ের ইনজুরি যোগ হওয়ায় একাদশ সাজানোই কঠিন হয়ে পড়ছে ডন কার্লোর জন্য। বাধ্য হয়ে লেফট ব্যাক হিসেবে খেলাতে হচ্ছে এদুয়ার্দো কামাভিঙ্গাকে। ইনজুরিতে দলে নেই গোলের প্রধান ভরসা করিম বেনজেমা। ইনজুরি তালিকায় সবশেষ সংযোজন গোলরক্ষক থিবো কোর্তোয়া। মায়োর্কার বিপক্ষে ম্যাচের আগে অনুশীলনে চোট পাওয়ায় এদিন তার বদলে গোলবার সামলেছেন আন্দ্রে লুনিন।

মায়োর্কার বিপক্ষে বলের দখল কিংবা আক্রমণে বড় ব্যবধানে এগিয়ে থাকলেও এদিন রিয়াল মাত্র একটি শট লক্ষে রাখতে সক্ষম হয়েছে। সেই শটটিও অ্যাসান্সিওর নেওয়া পেনাল্টি কিকটি, যা মায়োর্কার গোলরক্ষক রাজকোভিচ ঠেকিয়ে দেন। বেনজেমাকে ছাড়া মাদ্রিদের আক্রমণভাগ কতটুকু নখদন্তহীন, তার প্রমাণ যেন ম্যাচটি। সেই সঙ্গে একের পর এক ফাউলে স্বাভাবিক খেলা খেলতে না পারার হতাশায় হলুদ কার্ড দেখেছেন ভিনিসিউস। এ মৌসুমে পাঁচটি হলুদ কার্ড দেখে ফেলায় সামনের ম্যাচে এলচের বিপক্ষে তাকেও পাবেন না আনচেলত্তি।

রিয়াল মাদ্রিদের বাজে সময়টা আরও বেশি তিক্ত করে দিয়েছে চিরপ্রতিদ্বন্দ্বী বার্সেলোনার আগুনে ফর্ম। ২০২৩ সালে এখন পর্যন্ত লিগে অপরাজিত জাভি হার্নান্দেজের দল। সবশেষ ম্যাচে রোববার সেভিয়াকে ৩-০ গোলে উড়িয়ে দিয়েছে গাভি-রাফিনিয়ারা। তাতে রিয়াল মাদ্রিদের সঙ্গে পয়েন্ট ব্যবধান বেড়ে দাঁড়িয়েছে ৮! মৌসুমের এই পর্যায়ে এসে তাই শিরোপার সুবাস পাচ্ছে কাতালানরা।

তবে মাদ্রিদের এমন দুর্দশার পরেও শিরোপা স্বপ্নে এখনোই বুঁদ হতে চান না বার্সেলোনার কোচ জাভি হার্নান্দেজ। লিগের বাকি এখনো ১৮ ম্যাচ তাই ঘটতে পারে যে কোনো কিছুই। তাই নিজেদের সেরাটা দিয়ে যেতে চায় জাভির দল।

জাভি বলেন, ‘এখনই কোনো কিছু নিশ্চিত নয়। মোটেও নয়। আমরা অবশ্যই সুবিধাজনক অবস্থানে আছি। শীর্ষে থাকতে পারা এবং এতটা এগিয়ে থাকা অবশ্যই দারুণ। তবে এখনও অনেক পথ বাকি আছে। টানা বেশ কিছু ম্যাচ আমরা অপরাজেয় এবং আজকে রাতে ভালো খেলেছি। আমি খুশি ও সন্তুষ্ট। এখন আমরা ৮ পয়েন্টে এগিয়ে। আজকের ম্যাচটি গুরুত্বপূর্ণ ছিল। তবে আবারও বলছি, এখনও অনেক অনেক কিছু বাকি আছে।’

সর্বশেষ খবর