Homeআন্তর্জাতিকবিনা মূল্যে শুক্রাণু সংরক্ষণের সুযোগ পাবেন যুদ্ধরত রুশ সেনারা

বিনা মূল্যে শুক্রাণু সংরক্ষণের সুযোগ পাবেন যুদ্ধরত রুশ সেনারা

ইউক্রেন যুদ্ধে প্রায় তিন লাখ নতুন সেনা পাঠিয়েছে রাশিয়া। এই সেনারা তাদের শুক্রাণু বিনা মূল্যে শুক্রাণু ব্যাংকে জমা রাখতে পারবেন। এ বিষয়ে সব ধরনের খরচ বহন করবে রাশিয়ার স্বাস্থ্য মন্ত্রণালয়। রাশিয়ার রাষ্ট্র নিয়িন্ত্রত সংবাদ সংস্থা তাস বুধবার (২৮ ডিসেম্বর) এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে।

রাশিয়ান আইনজীবী ইউনিয়নের চেয়ারম্যান ইগর ট্রুনভের উদ্ধৃতি দিয়ে তাস জানিয়েছে, রাশিয়ার স্বাস্থ্য মন্ত্রণালয় তাদের সেনাদের মধ্যে যারা এই সেবা পেতে চায়, তার জন্য বাজেট সহায়তার আবেদনে সাড়া দিয়েছে।

রাশিয়ার স্বাস্থ্য মন্ত্রণালয়ের এক কর্মকর্তা জানান, বিশেষ সামরিক অভিযানে অংশ নেয়ার জন্য যেসব নাগরিক রাজি হয়েছেন, তাদের শুক্রাণু বিনা মূল্যে সংরক্ষণ এবং সংরক্ষণের জন্য ফেডারেল বাজেট থেকে আর্থিক সহায়তার নিশ্চয়তা দেয়া হচ্ছে।

রাশিয়ার বিভিন্ন শুক্রাণু ব্যাংকে শুক্রাণু হিমায়িত করার চাহিদা বৃদ্ধির বিষয়ে দেশটির একটি সংবাদমাধ্যমের একটি প্রতিবেদন প্রথম প্রকাশিত হয়। সেখানে দাবি করা হয়, ইউক্রেন যুদ্ধের জন্য দেশটির প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন যখন নতুন করে সেনা সংযুক্তির ঘোষণা দেন, তারপরই শুক্রাণু হিমায়িত করার বিষয়টি বৃদ্ধি পেয়েছে।

রাশিয়ার এক শুক্রাণু ব্যাংকের কর্মী বলেন, ‘অতীতে, দীর্ঘস্থায়ী অসুস্থতায় আক্রান্ত ব্যক্তিরাই আমাদের প্রধান গ্রাহক ছিলেন। এখন সুস্থ পুরুষরাও তাদের শুক্রাণু হিমায়িত করছে। যদি তাদের কিছু ঘটে যায়, অন্তত নিশ্চিতভাবে বাবা হওয়ার যেন সম্ভাবনা থাকে।’  

নভেম্বরে মার্কিন জেনারেল মার্ক মিলি জানান, ফেব্রুয়ারিতে ইউক্রেনে সেনা অভিযান শুরুর পর থেকে প্রায় এক লাখ রুশ সেনা নিহত বা আহত হয়েছেন। প্রেসিডেন্ট পুতিনের সেনা সংযুক্তির ঘোষণার পর কয়েক হাজার রাশিয়ান পুরুষ সেনাবাহিনীতে যোগ দেয়া এড়িয়ে যেতে দেশ ছেড়ে পালিয়ে গেছেন বলে জানিয়েছে আন্তর্জাতিক সংবাদমাধ্যমগুলো।

সর্বশেষ খবর