Homeখেলাবিশ্বের বিভিন্ন প্রান্তে পেলেকে নানাভাবে স্মরণ

বিশ্বের বিভিন্ন প্রান্তে পেলেকে নানাভাবে স্মরণ

ফুটবলের রাজা পেলের প্রয়াণে শোকাস্তব্ধ ভক্ত সমর্থকরা। বিশ্বের নানা প্রান্তে তার শ্রদ্ধা জ্ঞাপনে চলছে নানা কর্মযজ্ঞ। পেলের প্রতি সম্মানে ভারতীয় সমর্থকরা বালু দিয়ে তৈরি করছেন ভাস্কর্য। ব্রাজিলে পেলের ভাস্কর্যে ফুল দিয়ে স্মরণ করছেন ভক্তরা। মাঠের চিরপ্রতিদ্বন্দ্বী আর্জেন্টিনাও পিছিয়ে নেই কিংবদন্তির প্রতি সম্মানে। ইপিএলের বিভিন্ন ক্লাব ও কোচরাও শ্রদ্ধাঞ্জলি দিয়েছেন পেলের স্মরণে।

একটা নক্ষত্র খসে পড়েছে। সব আলো নিভিয়ে দিয়ে বিশ্ব ফুটবলকে অন্ধকারাচ্ছন্ন করে চলে গেছেন না ফেরার দেশে। নক্ষত্রদেরতো আর পতন হয় না। চলে যেতে হয়, চলে যায়। তবে যেখানে চলে গেছেন, সেখান থেকে বারবার ফিরে আসবেন। তিনি ফুটবলের রাজা। তিনি পেলে। যার পায়ের জাদুতে সজিব হয়ে উঠতো ফুটবল মাঠের প্রতিটি সবুজ ঘাস।

ফুটবল হাতে ঘুমাচ্ছেন শান্তিতে। যেনো জীবন্ত এক পেলে। যেনো রঙ তুলির আঁচড়ে ফুটিয়ে তোলা এক চিত্রকর্ম। কিন্তু না। এটি কোনো ছবির কথা বলছি না। সমুদ্র পাড়ের স্বচ্ছ বালু দিয়ে তৈরি পেলের এক ভাস্কর্য। বালুশিল্পে সুন্দর এক গঠন ফুটিয়ে তুলেছেন ভারতের পেলে ভক্তরা। ফুটবলের রাজার প্রতি শ্রদ্ধায় এমন আয়োজন তাদের। পেলের প্রতি শ্রদ্ধার্ঘ্যে কলকাতার ইডেন গার্ডেনে নিরাবতা পালন করেছেন তার ভক্তরা।

তারা বলেন, ‘পেলে আমাদের জন্য রোল মডেল ছিল। তার চলে যাওয়ায় ফুটবল বিশ্বের খুব বড় একটা ক্ষতি হয়েছে। যা কোনোভাবে পূরণীয় নয়। ফুটবলের রাজা আমাদের যা দিয়ে গেছেন তাতে আমরা ধন্য। যেখানেই থাকুন ভালো থাকুন পেলে।’

চলে গেছেন ‘ও রেই’। তবে যা রেখে গেছেন বিশ্ব ফুটবলে তা অবিস্মরণীয়। পুরো বিশ্ব তার প্রয়াণে শোকাস্তব্ধ। রাজার প্রতি শ্রদ্ধায় ব্রাজিলের পথে ঘাটে পেলের বিভিন্ন সময়ের ছবিতে ছয়লাপ। দেয়াল, টাওয়ার কিংবা বিলবোর্ড। সব জায়গায় ফুটে উঠছে রাজার ছবি। এছাড়াও, মাঠের খেলায় আর্জেন্টিনার সঙ্গে চিরপ্রতিদ্বন্দ্বিতা থাকলেও পেলের প্রতি শ্রদ্ধা জ্ঞাপনে পিছিয়ে নেই তারা। দেশটির পত্রিকাগুলোর প্রথম পাতায় ছাপানো হচ্ছে পেলেকে নিয়ে নানা গল্প।

এদিকে, ফুটবলের কিংবদন্তি পেলের প্রতি সম্মানার্থে লন্ডনের ওয়েম্বলি স্টেডিয়ামকে আলোকিত করা হয়েছে হলুদ ও সবুজ লাইটে। ইপিএলের বিভিন্ন ক্লাব থেকে পেলের প্রতি শ্রদ্ধা জ্ঞাপন করা হয়েছে। পেলের প্রয়াণে শোকাস্তব্ধ প্রিমিয়ার লিগের কোচরাও।

ম্যানচেস্টার সিটির কোচ পেপ গার্দিওলা বলেন, ‘পেলের আগে দশ নম্বরটা শুধুই একটা সংখ্যা ছিল। তিনি যা দিয়ে গেছেন আমাদের তা কখনো ভুলে যাওয়ার উপায় নেই।’

বার্সা কোচ জাভি হার্নান্দেজ বলেন, ‘পেলে ফুটবলের জন্য এক অবিস্মরণীয় দৃষ্টান্ত। তিনি পুরো জেনারেশনের জন্য রোল মডেল। তার পরিবারের প্রতি সমবেদনা জানাচ্ছি।’

টটেনহ্যাম হটস্পারের কোচ অ্যান্তনিও কন্তে বলেন, ‘ফুটবলের ইতিহাস সম্পর্কে আমরা কথা বলছি। যিনি শত শত রেকর্ড গড়ে গেছেন। যিনি আমাদের দিয়ে গেছেন ফুটবলের এক নতুন জগত।’

আর্সেনালের বস মাইকেল আর্তেতা বলেন, ‘তিনিই ফুটবলের সর্বময় অর্জনের মালিক। তার মতো একজন কিংবদন্তিকে হারিয়ে আমরা শোকাহত।’

ফুটবলের রাজাকে হারিয়ে পুরো ফুটবল বিশ্ব যেনো থমকে গেছে। ভক্ত সমর্থকদের প্রত্যাশা স্বর্গে ভালো থাকবেন পেলে। সমথকদের প্রার্থনা জুড়ে আছেন কালোমানিক।

সর্বশেষ খবর