Homeআন্তর্জাতিকবুরকিনা ফাসোতে জঙ্গিগোষ্ঠীর হামলায় নিহত ১২

বুরকিনা ফাসোতে জঙ্গিগোষ্ঠীর হামলায় নিহত ১২

বুরকিনা ফাসোর উত্তর-পশ্চিমাঞ্চলে সন্দেহভাজন জঙ্গিগোষ্ঠীর হামলায় কমপক্ষে ১২ বেসামরিক নাগরিক নিহত হয়েছে। আহত হয়েছে ৬ জন। সোমবার (১৩ ফেব্রুয়ারি) সংবাদমাধ্যম আফ্রিকা ডট কমের এক প্রতিবেদনে এ তথ্য জানা যায়।

বুরকিনা ফাসো থেকে কয়েক মাইল দূরে উত্তর-পশ্চিম মালি সীমান্তের কাছে এ হামলা চালানো হয়। বৃহস্পতিবার (৯ ফেব্রুয়ারি) এ হামলা চালানো হয়

নাম প্রকাশে অনিচ্ছুক এক বাসিন্দা সংবাদমাধ্যমকে বলেন, মোটরসাইকেলে আসা কয়েক ডজন মানুষ সানাকাদুগু গ্রামে হামলা চালায়। হামলায় ১২ জন নিহত ও ৬ জন আহত হয়েছে। প্রায় পুরো গ্রাম পুড়িয়ে দেওয়া হয়েছে। আরেক বাসিন্দা বলেন, শুক্রবার থেকে গ্রামবাসীরা এলাকা ছেড়ে যেতে শুরু করেছে।

গ্রামবাসীরা তাদের সঙ্গে কিছু নিতে পারেনি। কারণ হামলাকারীরা সবকিছু পুড়িয়ে দিয়েছে। এ ছাড়া লুট করে নিয়ে গেছে। ওই বাসিন্দা আরও জানান, হামলাকারীরা রোববার আরেকটি শহর ইয়ারানে হামলা  করার পরে মৃত্যুর সংখ্যা বাড়তে পারে বলে আশঙ্কা করছেন।

সাম্প্রতিক সপ্তাহগুলোতে বুরকিনা ফাসোয় জঙ্গিগোষ্ঠীরা বেশ কয়েক দফা হামলা চালিয়েছে। এ সপ্তাহে বিভিন্ন হামলায় প্রায় ৪০ জন প্রাণ হারিয়েছে। এদের মধ্যে বেসামরিক ও সামরিক লোকজনও রয়েছে।

জঙ্গিগোষ্ঠীর সঙ্গে সংঘর্ষে গত দুই বছরে দেশটির ১০ লাখের বেশি মানুষ ঘরবাড়ি হারিয়েছেন।  ২০১২ ও ২০১৩ সালে জঙ্গিরা আফ্রিকার বড় একটি অংশের নিয়ন্ত্রণ নিয়ে নেওয়ার পর স্বায়ত্তশাসিত সায়েল অঞ্চলে জঙ্গি তৎপরতা বেড়েছে।

সর্বশেষ খবর