Homeখেলাব্রাজিলের কোচ হওয়ার দৌড়ে আর্জেন্টাইন!

ব্রাজিলের কোচ হওয়ার দৌড়ে আর্জেন্টাইন!

হন্যে হয়ে নতুন কোচ খুঁজছে ব্রাজিল। তিতের উত্তরসূরি হিসেবে প্রতিদিনই বড় বড় নাম নিয়ে গুঞ্জন চলছে। সে তালিকায় গার্দিওলা, আনচেলত্তি ও হোসে মরিনহোর পর জিনেদিন জিদানের নামও শোনা যাচ্ছে। তবে এবার বড়সড় একটি বোমা ফাটাল ফরাসি সংবাদমাধ্যম লেকিপে।

সত্যি হোক কিংবা স্রেফ গুজব-এরই মধ্যে ফুটবল দুনিয়ায় বেশ চাঞ্চল্য ফেলে দিয়েছে এ খবর

বিশ্বকাপ ঘিরে বড় স্বপ্ন দেখেছিল ব্রাজিলিয়ানরা। কিন্তু নেইমার-ক্যাসেমিরো-ভিনিসিয়ুসদের টপ ক্লাস টিম নিয়েও ব্যর্থ কোচ তিতে। কাতার বিশ্বকাপের কোয়ার্টার ফাইনাল থেকেই বিদায় নিয়েছে সেলেসাওরা। তিতের কৌশল আর সাবস্টিউট প্ল্যানিং নিয়ে চরম হতাশ দেশের মানুষ।

ব্যর্থতার দায় নিয়ে বিশ্বকাপ থেকে ছিটকে যাওয়ার পরপরই পদত্যাগ করেন তিতে। সেই থেকেই নতুন কোচের সন্ধানে ব্রাজিল ফুটবল কনফেডারেশন। ম্যানচেস্টার সিটির কোচ পেপ গার্দিওলা, রিয়াল মাদ্রিদ বস কার্লো অ্যানচেলত্তির পর আরও এক হাইপ্রোফাইল হোসে মরিনহোকে নিয়েও গুঞ্জন চলছে। নেইমার-রিচার্লিসনদের সম্ভাব্য কোচ হিসেবে ওঠে এসেছে ফ্রান্সের বিশ্বকাপজয়ী দলের অন্যতম সদস্য জিনেদিন জিদানের নাম।

লেকিপে জানিয়েছে, ১৯৯৮ বিশ্বকাপজয়ী ফরাসি দলের অন্যতম তারকার নাম নিয়েও ভাবনাচিন্তা শুরু করেছে ব্রাজিল ফুটবল সংস্থা। সেই সঙ্গে ফরাসি দৈনিকটির দাবি, জিদানের পাশাপাশি ব্রাজিলের কোচ হওয়ার দৌড়ে সিবিএফের বিবেচনায় আছেন দুই আর্জেন্টাইনও। একজন মার্সেলো গালার্দো, অপরজন মরিসিও পচেত্তিনো। দুজনই এই মুহূর্তে চাকরিহীন। ব্রাজিল ফেডারেশনও নাকি এমন কাউকে খুঁজছে, যিনি এই মুহূর্তে দায়িত্ব নেয়ার জন্য প্রস্তুত আছেন।

গুঞ্জনটি সত্যি হোক কিংবা স্রেফ গুজব-এরই মধ্যে ফুটবল দুনিয়ায় বেশ চাঞ্চল্য ফেলে দিয়েছে এ খবর। তবে কি শেষ পর্যন্ত ব্রাজিলের কোচ হতে যাচ্ছেন চিরশত্রু আর্জেন্টিনার কেউ!

এদিকে ফরাসি সংবাদমাধ্যমগুলোর খবরে জানা গেছে, জিনেদিন জিদানের সম্ভাবনা ছিল ফ্রান্সের কোচ হওয়ার। কিন্তু কাতার বিশ্বকাপ জিততে না পারলেও কোচ দিদিয়ের দেশমকেই রেখে দেয়ার চিন্তা দুবারের বিশ্বচ্যাম্পিয়নদের। দেশটির প্রেসিডেন্ট ইমানুয়েল মাক্রোঁ জানিয়েছেন, দেশমকে কোচ হিসেবে ভবিষ্যতে দেখলে ব্যক্তিগতভাবে তিনি অত্যন্ত খুশি হবেন। ফলে নতুন কোনো নাম নিয়ে আর বেশি চিন্তাভাবনা করতে রাজি নন ফরাসি ফুটবল ফেডারেশন কর্মকর্তারা।

সেই কারণে জিদানকে অন্য কোনো জাতীয় দলের কোচিংয়ে দেখা যেতে পারে। আর তাই ব্রাজিলই হতে পারে তার পরবর্তী গন্তব্য। ব্রাজিল যেমন চাইছে, জিদান তেমনই এক কোচ।

স্প্যানিশ জায়ান্ট রিয়াল মাদ্রিদের কোচের পদ থেকে ২০২১ সালে সরে আসার পরে ফুটবলের সঙ্গে সম্পর্ক কার্যত ছিন্নই হয়ে গেছে জিদানের। রদ্রিগো, রিচার্লিসনদের দায়িত্ব নিতে রাজি সাবেক পিএসজি কোচ মাউরিসিও পোচেত্তিনো এবং সাবেক চেলসি কোচ টমাস টুখেল। কিন্তু জিদান সম্পর্কে অন্য আবেগ কাজ করছে লাতিন আমেরিকার জায়ান্টদের। তারা মনে করেন, এ দলকে আগামী বিশ্বকাপের আগে সেরা হিসেবে গড়ে তুলতে পারেন সাবেক এ ফরাসি তারকাই।

সর্বশেষ খবর