Homeআন্তর্জাতিকব্রাজিলে ভূমিধসে চার শিশুসহ ৮ জনের মৃত্যু

ব্রাজিলে ভূমিধসে চার শিশুসহ ৮ জনের মৃত্যু

ব্রাজিলের মানাওস শহরে ভয়াবহ ভূমিধসে চার শিশুসহ অন্তত ৮ জনের মৃত্যু হয়েছে। শহরটিতে জারি করা হয়েছে জরুরি অবস্থা।

ব্রাজিলের অ্যামাজন প্রদেশের মানাওস শহরে সোমবার (১৩ মার্চ) হঠাৎ করেই ভয়াবহ ভূমিধস হয়। ধ্বংসস্তূপে পরিণত হয় পুরো এলাকা। মাটিচাপা পড়ে শিশুসহ বেশ কয়েকজনের প্রাণহানি হয়। 

পাহাড়ধসের পরপরই উদ্ধারকাজ শুরু হয়। স্থানীয় এবং উদ্ধারকর্মীরা মিলে মাটির নিচে চাপা পড়াদের উদ্ধার করেন। শহরটিতে জরুরি অবস্থা জারি করা হয়েছে। কর্তৃপক্ষ বলছে, পাহাড়ের পাদদেশে বসবাসকারীরা আগে থেকেই ঝুঁকিতে ছিলেন। এমন ভয়াবহ দুর্ঘটনায় হতভম্ব সবাই। 

একজন উদ্ধারকর্মী সংবাদমাধ্যমকে বলেন, এ এক ভয়ংকর অভিজ্ঞতা। মানুষকে মাটির নিচে মৃত পড়ে থাকতে দেখেছি। এমন না যে সচেতনতার অভাব ছিল বাসিন্দাদের। আসলে তাদের যাওয়ার আর কোনো জায়গা ছিল না। আর এ কারণেই এমন ঝুঁকিপূর্ণ এলাকায় বাস করছিলেন তারা, যার জন্য প্রাণ দিতে হলো। 

এদিকে পেরুতেও ভূমিধস দেখা দিয়েছে। শক্তিশালী ঘূর্ণিঝড় ইয়াকুর প্রভাবে ভারি বৃষ্টিতে নদীর পানি বিপৎসীমার ওপর দিয়ে প্রবাহিত হচ্ছে। এতে করে নদীর তীর ভেঙে পড়েছে, ভেসে গেছে ঘরবাড়ি। চোখের সামনে বাড়ি ভেঙে নদীতে বিলীন হয়ে যেতে দেখে দিশেহারা বাসিন্দারা। বাসস্থান হারিয়ে খোলা আকাশের নিচে দিন কাটাতে হচ্ছে অর্ধশতাধিক পরিবারকে। প্রয়োজনীয় কোনো কিছুই বাঁচাতে পারেননি তারা।

এছাড়া দেশটিতে বন্যার পানি কিছুটা কমতে শুরু করলেও, বিভিন্ন স্থানে দেখা দিয়েছে ভূমিধস। প্রেসিডেন্ট দিনা বলুয়ার্তে প্রাকৃতিক বিপর্যয়ে ক্ষতিগ্রস্ত এলাকাগুলোয় জরুরি অবস্থা জারি করেছেন। পেরুতে বর্ষাকাল শুরুর পর থেকে এ পর্যন্ত ঘূর্ণিঝড়, বন্যা ও ভূমিধসে অন্তত ৬০ জনের প্রাণহানি হয়েছে।

সর্বশেষ খবর